আমি শান্তি চাই
একেবারে নির্ভেজাল শান্তি !
আমি শান্তি চাই-ক্রন্দন চাই না।
উড়ন্ত সাদা পায়রা শান্তির প্রতিক।
আমাকে সাদায় আচ্ছাদিত করো,
কেননা সাদা শান্তির রঙ।


সত্যি প্রেমে শান্তি,
পারস্পারিক বিস্বাসে শান্তি।
আমি শান্তি চাই, -বিশ্ব শান্তি,
আকাশে উড়ন্ত বকের মতো।


আমরা শান্তি চাই।
মম অন্তর শান্তি,
বিলাসিতা হ্রাসে শান্তি,
ন্যায় বিচার বৃদ্ধিতে শান্তি।
অবিচারে শান্তির বিরতি!


বিবেকের অনুপস্থিতি
আর আবদার তদবির
বিনষ্ট হয় শান্তি।
ভাঙ্গে শৃংখলা,
শুরু হয় যুদ্ধ, অশান্তি।