কুপমন্ডুকতা জন্ম দেয়
সীমাবদ্ধতা অজ্ঞতা আর গোড়াঁমী,
বাড়ায় দুরত্ত্ব।
সীমাবদ্ধতা জন্ম দেয় বিচ্ছিন্নতার,
বিচ্ছিন্নতা থেকে আসে নৈ্রাজ্য,
নৈ্রাজ্য জন্ম দেয় উগ্রতা
বৃদ্ধি পায় অন্ত্রাস,
পৃথিবীকে করে
অন্ধকারাচ্ছন্ন, বাসযোগ্যহীন।


আমরা এমন পৃথিবী
চাই না !