ভালবাসার অনুপস্থিতি ঘৃণা
ঘৃণা জন্ম দেয় হতাশা !
আমরা যদি স্বপ্ন দেখি
তারা ছো’বার,চাঁদ দেখার
হতাশাই হবে শুধু জমা !


এবং আমরা তা-ই করছি,
প্রতিদিনই জমা করছি হতাশা
আমাদের ভান্ডারে মননে।


আকাংখ্যা আর হতাশা
মুদ্রার এপিঠ-ওপিঠ !
আশা হতাশা আপেক্ষিক !
শান্তি আছে অভাবে
সুখ আছে স্বভাবে।


স্বর্গ তো নিজের কাছে !