কখনো বলো না তুমি
অথবা বলো না আমি।
-বলতে শিখি ‘আমরা’।


প্রজাপতির একটি ডানা
ভেঙ্গে দিলে কি
উড়তে পারবে সে ?
কখনো না !
কখনো না !


সুষম উন্নয়নে অবদান কি
শুধু নারীর ?
বা শুধু নরের ?
কখনো না !
কখনো না !


‘তুমি’ আর ‘আমি’র সমন্ময়
‘আমরা’।
‘আমরা’-ই পারি !
‘আমরা’-ই পারি ভাংতে গড়তে !
আন্দোলন করতে বিদ্রোহী হতে
নতুন সভ্যতা গড়তে
কিংবা নতুনত্ত্ব আনতে ‘আমরা’।