ঈদ মানে
আশা আলো আনন্দ,
রেশমাদের মনঃকষ্ট!


ঈদ মানে
হাসি খুশি আর ছুটি,
ছমিরণদের হাতপাতা ছুটাছুটি,
আনন্দ করার সময় নাহি!


ঈদে পরি
নতুন সাজ আর সুগন্ধি,
শিউলি- শমশেরদের
পুরাতন সাজ আর ছেঁড়া লুঙ্গি,
হাত পেতে নেওয়া মশারি শাড়ি!


আসলে ঈদ মানে কী এই?
-বৈষম্য আর বৈপরীত্য?
তা না
তা না!
হাসি খুশি ভাগাভাগি।
দুঃখ-সুখ মাখামাখি!