সংখ্যালঘু কি?
শুধুই ধর্মীয় বিবেচনা?
-সাধারণ বোঝে তাই !


কবিরা কি সংখ্যালঘু নয় ?
অথবা সত্যবাদী লেখকেরা?
আর সত্তর ধারা অবজ্ঞাকারীরা?
-এরাই আসল সখ্যালঘু
দেশে,গ্রামে, পরিবারে।


সংখ্যাগুরু কর্তৃক সখ্যালঘুরা
অত্যাচারিত, অবহেলিত!
হয় না মূল্যায়ন,মনে থাকে ভয় !
-একথা মানবে সবে নিচ্চয় !


স্থান ইতিহাস সময় ভেদে
পাল্টে যায় সংখ্যালঘুর সংজ্ঞা !