আগুনে পুড়লে
ভস্ম থাকে, ছাই থাকে
ভিটে মাটির স্বৃতি থাকে
মায়া থাকে, ছায়া থাকে
বাড়ি ফেরার টান থাকে!


করলে চুরি
ঝাঁটা থাকে, কাঁথা থাকে
বালিশগুলো পরে থাকে
জীর্ন-শীর্ন প্যান্ট থাকে
ঘর মোছার ত্যানা থাকে,
চোরের পায়ের ছাঁপ থাকে!


মন পুড়লে কী থাকে?
কথা থাকে ব্যথা থাকে
জ্বালা থাকে, বিরহ থাকে
প্রতিবাদী কন্ঠ থাকে-
নৈ্তিকতা পরে থাকে!
হিংসা বাড়ে, অপরাধ বাড়ে!