কয়েক হাজার ইচ্ছে আছে
কিন্ত্ত একটামাত্র জীবন
কিছু ইচ্ছে পূরণ হয়
কিছু ইচ্ছে অ-পূরণ।


কিছু ইচ্ছে দম বন্ধ করে
গুমরে গুমরে মরে    
কিছু দোদুল্যমান থাকে
হৃদয়ের অন্তরে।


ইচ্ছে হয় হারিয়ে যেতে
সবুজ বনের অলিতে গলিতে
ইচ্ছে হয় ডানা মেলে
আকাশে বাতাসে ভাসতে।


ইচ্ছে হয় সাগরের পানি
ভেদ করে তুলে আনি
দুষ্প্রাপ্য যা কিছু আছে
খুঁজে তার বিশাল খনি।


দড়াম দড়াম গুলির শব্দ
নিষ্ফলা বারূদের গন্ধ
হাহাকার মেশে আকাশে বাতাসে
ইচ্ছের দরজাগুলি বন্ধ।