হে মহাকাল!
             তুমি এখনও নিরব কেন এত?
এমর্ত্যে তুমি দেখাও তোমার ক্ষমতা আছে যত।
বলির পাঁঠার মত শুধু পড়ে আছে এই মর্ত্য।
ধ্বংসের খেলায় যারা আছে আজ চারিদিকে মত্ত;
তোমার কাছেই যামীন নিয়েছে  প্রয়োজনমত।
ধ্বংসের খেলায় মেতে উঠেছে যে লাগাম ছাড়া।
নব বধূর বাসর ঘরও দখল করেছে তারা।
নিমগ্ন রয়েছে প্রণয়সঙ্গীতে মহা আনন্দে;
তাজা রক্ত ধারা প্রবাহিত করে তারা নীলনদে।
তবুও বুকে আশা নিয়ে আজও তুলসী মঞ্চে
সান্ধ্যদ্বীপ জ্বালানোর আশা নিয়ে প্রহর গুনছে।
.................................
মহম্মদ ইবরাহিম