[ আমার অদেখা বিশেষ এক বন্ধুর উদ্দেশ্যে (নাম করছি না) নিবেদিত। তৎসহ সকল কবি বন্ধু ও পাঠক বন্ধুদের উদ্দেশ্যে নিবেদিত। ]



নব শিক্ষার্থীর শিক্ষা যখন জরাগ্রস্ত,
তখন
এমুঠো চালের জন্য গৃহকর্তী ফেরে
দ্বারে দ্বারে।
দূর্বা ঘাসের মাথায় জমা শিশিরের উপর পড়ে
পদচিহ্ন,
বৃক্ষের বৃদ্ধ পাতাগুলি ঝরে পড়ে
বসন্তে।
নদী নালা খাল বিল এমনকি কুপটিও জলশূণ্য
মৃতপ্রায়।


তুমি কি তখন পার না হৃদয়ের অমাবস্যা কাটিয়ে
পূর্ণিমা আনতে?