কোনদিন উড়ে দেখেছ?
মাঠ-ঘাটের উপর দিয়ে,
ব্যস্ত বন্দর পার করে,
ছেঁড়া ছেঁড়া মেঘগুলোকে পাশ কাটিয়ে ,
যাবে উড়ে?


হয়তো যেতে পারবো না
সোনা রোদ্দুরের দেশে,
হয়তো পথেই কেটে যাবে এই ক্ষুদ্র আয়ু
হয়তো বদলাবে না দিন
দিন বদলের স্বপ্ন হয়তো ফিকে হয়ে যাবে
মিলিয়ে যাবে হাওয়ায় ভাসতে ভাসতে...


তবুও যাবে উড়ে যখন সময় কেড়ে নিচ্ছে তোমাকে?
যাবে এই বন্দর পেরিয়ে?