কালকে একটি জনপ্রিয় প্রশ্নোত্তরের website Quora.com চারণা করার সময়, এক প্রশ্ন চোখে পড়ে,
India: What can be done to bridge the gap between the Bengali cultures of India and Bangladesh?
[[মূল সুত্র
http://www.quora.com/India/What-can-be-done-to-bridge-the-gap-between-the-Bengali-cultures-of-India-and-Bangladesh]]
প্রথমেই একটা কথা বলতে হয়, ভারতেও বাঙ্গালি জনগোষ্ঠি কেবল পশ্চিমবঙ্গে বাস করে না। ত্রিপুরাও একটি বাঙ্গালি অধ্যুষিত রাজ্য। এছাড়াও ভারতের অন্যান্য বড় শহর, আসাম ও মেঘালয়ের কিছু অংশ, আন্দামান, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ, ঝাড়খন্ড, ছত্রিশগড়, মধ্যপ্রদেশ, ঊড়িষ্যাতে  কিছু বাঙ্গালি আছেন।
বিক্ষিপ্ত কিছু ব্যতিক্রম বাদ দিলে, ভারতে বাংলা কৃষ্টির ক্ষেত্রটি পুরোপুরিভাবে কলকাতা-সংসকৃতির কর্তৃত্বে। ফলে অন্যান্য এলাকার কাজকর্ম জানার সুযোগ ও সেরকম ভাবে হয়ে ওঠেনা, অন্যান্য এলাকার কোন কিছুই প্রায় গুরুত্ব পায়না।
আর কলকাতার ক্ষেত্রে শিক্ষা ও তার সঙ্গশ্লিষ্ট আচরণ মূলত জীবিকামুখি হওয়ায় মাঝে মাঝেই বাংলা সংসকৃতির স্রোতটা কেমন যেন শুকনো লাগছিল। তবুও সুমনের অগ্রদৌত্বে জীবনমুখি গান, জিত গাঙ্গুলির পারদর্শিতা বানিজ্যিক গান ও কিছু ব্যাণ্ডের গানে ভেসে ওঠার প্রয়াস দেখা যায়। হালফিলের তারা মিউজিকের কিছু অনুষ্ঠান অবশ্যই প্রশংসার দাবি রাখে। Radio Mirchi র Sunday Suspence এবং তার অনুকরণে অন্যান্য অনুষ্ঠান আবার বহু বাঙ্গালিকে সাহিত্যমুখি করেছে। বাংলা সাহিত্য অনুসরণে হওয়া চলচিত্রগুলিও বাণিজ্যিক সাফল্য পাচ্ছে। pdf বইএর সহজলভ্যতাও সাহিত্যের জনপ্রিয়তা বাড়াচ্ছে।
কাল আমাদের কাছের কবি এম. আশিকুর রহমানএর কাছে এমন কিছু জানতে পারলাম যা এখানকার অনেক বাংলা সাহিত্যের ছাত্রদের কাছেও জানা যায় না। পুরো ধারণা না থাকলেও বুঝতে পারি বাংলাদেশে অনেক বেশি বাংলা ভাষার যত্ন নেওয়া হয়।
তবুও বেশ কিছু কাজ বাকি, এবং সেটা থাকবেই। যেমন সৈয়দ মুজতবা আলির বিভিন্ন রচনা নিয়ে 'মজলিসি মুজতবা' নামের Audio Series। Youtube এ কিছু কমিক্স ও অডিও ফাইল মিশিয়ে video upload  করেছিলাম যেমন https://www.youtube.com/watch?v=lLgAQRCFFCw
https://www.youtube.com/watch?v=znizH0atf3o
https://www.youtube.com/watch?v=NOe2S2fkjmY
তবে সেগুলো যথেষ্ট নয়। অন্যান্য ভাষাভাষি তো বটেই, নিজেদের মধ্যে আমাদের মহান সংসকৃতিকে জনপ্রিয় কারার, রক্ষা করার যত্ন আমাদেরকেই নিতে হবে।