আমি একজন চাপা ছেলে, যাকে এককথায় বলে Introvert। বাস্তবে আমার বন্ধুর সংখ্যা খুব কম। আর মানুষের বাস্তব জীবনের চেয়ে virtual জগতে পছন্দমত সঙ্গী বেছে নেওয়ার সুযোগ বেশি।সেটাই হয়তো Social Network গুলোর রমরমার কারণ। যাক গে, যেটা বলছিলাম, বাস্তবে চাপ খেয়েও হাসিমুখ দেখাতে হয়, আর তার ঝাল মেটাতে key-pad এর উপর ঠোক্কর মারতে থাকি, কলম পেষার প্রয়োজন হয়না (কলমের দিন একে একে চলে যাচ্ছে)।


এই বিচিত্র sms ভুত আগে থেকেই ছিলো। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত '২২ এ শ্রাবণ' দেখার পর আরো ভয়াবহরূপে চেপে বসে।


এবার আমার কিছু কবিতার ভেতরের খবর বলি।


==মুখোশ সরিয়ে==
একটা সময় এল যখন আমাদের ঘনিষ্ঠ জনেদের সঙ্গে আলাপ-মোলাকাত কেমন যেন অচেনা হয়ে গেল। আমিও খুব একটা মিশতে পারতাম না। সেই সময়ের এই ফসল।


== কালপ্রশ্ন==
আগের বছরের শেষে আর এই বছরের শুরুতে আমার কাজে প্রচুর ভুল হচ্ছিল, এবং এখনো এই দশাটা কাটেনি, এর বেশ খেসারত দিতে হয়েছে।সেই অবস্থার বর্ণনা এই ভাবে।


== আর্জি==
অনেকেরই দেখি আমার মত অপরিচিত ব্যস্ততায় দিন কাটছে। তাদের আর আমাদের কথা এরকম করে বেরিয়ে এল।


== স্বাধীনতা মানে==
২০১৩ সালের ১৫ই অগাস্ট লেখা, স্বাধীনতা দিবসের (ভারত) সকালে কিছু আশাভংগ ঝিকিয়ে উঠল। তবুও আশা ছাড়্বে কোন বান্দা।
==প্রাপ্তিযোগ==
অনেকেই আমার মত পাগল, কারণ তারা স্বপ্ন দেখে পাল্টে দেওয়ার, তাদের হালনাগাদ এই কবিতাটি।


==শাসক কে==
এই কবিতাটি অনেক জায়গায় প্রযোয্য হলেও এর পেছনে ছিল কলেজ-জীবনের কিছু বাজে স্মৃতি।


==বাঙ্গালীর রাজনীতি==
হুমায়ুন আহমেদ এক নাটকে পাখির কণ্ঠে দিয়েছিলেন এক অমর ভর্তসনা "তুই রাজাকার" কিন্তু বাকিরাই বা কম কিসে।


== নবীবরণ (অনুবাদ কবিতা ১)==
৬২২ খৃষ্টাব্দে হিজরত করার সময় ইয়াসরীববাসীরা গান গেয়ে নবী-এ-করীম মুহাম্মাদ (স) কে স্বাগত জানান। পরে ইয়াসরীবের নাম পালটে রাখা হয় মদীনাতুন্নাবী বা মদীনা। অন্যান্য ভাষায় থাকলেও এই গানটির কোন বাংলা অনুবাদ পাইনি। তাই এই প্রয়াস।
আবারো আপনাদের সাথে কিছু মুহুর্ত ভাগ করে নিলাম।