হৃতদীপ্তি গৈরিক বিকেলে
সামনের জানালায় অপলক পর্দাটা টেনে দিও,
অপসৃয়মান সূর্যের জ্বলজ্বলে মূকুটের
স্বর্ণাভ ছায়া,
তোমার সফেদ শুদ্ধ মুখে ;
উল্লসিত অলকাবলীর ঘনারণ্যে
লোহিত আলোর স্বরচিত প্রেমদ ব্যালাড,
নিপুণ আঙিনায় বিমুগ্ধ দর্শক
খেলছে ক্রিকেট নাকি গিলছে তোমাকে!
বসার ঘরে পড়তে বসোনা
বেড়ানোর অজুহাতে এলেবেলে আত্মীয়
চেখে যাবে তোমাকে, আঁখির বিলাসে।
শঙ্খকাটা গ্রীবার সেতারে ,
প্রশান্ত সবুজ ওড়নাটা জড়িয়ে রেখো।
স্কুলের ফিরতি পথে তোমার স্বেদনিষিক্ত ফর্সা মুখে
পিপাসার নিবিড় সংকেত ,
স্ফূরিত ওষ্ঠপুট অগ্নিফুল। সামলে থেকো।
রুগ্ন শহরের অসুস্থ রাস্তায় প্রভূত প্রমাদ
ম্যাকডোনাল্ডের সামনে বখাটে ছেলের দল,
প্রলোভনের ঘুড়ি ওড়ায় ;
ফোটায় অসহিষ্ণু শব্দের কোরক!
দৃষ্টির লুব্ধ কুঠার ঝলসে যায় বাতাসে।
স্কুল ড্রেস পরা স্বাপ্নিক ছবিটা
পড়ার টেবিলে কখনো সাজিয়ে রেখোনা
অরণ্যের ক্রুর শ্বাপদেরা
তোমার খোঁজ পেয়ে যাবে,
অস্থির অর্কেস্ট্রার মন্ময় সুরে
এক লহমায় ভেসে যাবে দময়ন্তী
সেই চিরন্তন বাহুকের টানে।।