হাইকু (১১-১৫)
    অচিন্ত্য সরকার


(১১)
বিদ্যা তো আছে
না হয় বেচে খাব,
কে চাটবে পা?


     (১২)
খই উড়ছে
মন্ত্রটা বলে দেই,
গোবিন্দ খাবে।


      (১৩)
ডানা উঠেছে
সব ছাপিয়ে যাবো,
ভেবে কি হবে!


      (১৪)
ডুবে জল খা
মাছে দেখে দেখুক
ওরাও খায়।


      (১৫)
দূরে বাধা কি
হৃদয় তৃষা জানে,
মনের চোখ।