দু আঙ্গুলে সাদা কাঠি
ধোঁয়া ওঠে বাতাসে
লাল ঠোঁট কামড়ায় আয়নায় সত্তাকে
জঞ্জালের স্তূপ বাড়ে ফুসফুসে
মাথা করে ঝিমঝিম
তবু জ্বলে সাদা কাঠি অন্ধকার ঘরে
লালচে চোখ নিয়ে


সব রঙ মিলে একাকার
পড়ে থাকে নীল শরীর।
বিষাক্ত এ দেহে
আক্রমণ ক্যানসারের।
মিশে যায় শেষ আশা
কুয়াশার ধোঁয়াতে
গতকালের স্বপ্ন আজ ধূসর
নদীর বুকে চড়া ফেলে বালির স্তর
সিগারেট পুড়িয়ে
ছাই আজ পোড়াই
আর একটা রঙিন তরুণ।।