ইচ্ছেদের চেহারাগুলকে জটিল লাগতে থাকে
কেন অগণিত এই ইচ্ছে
কেন ইচ্ছের পাহারা থেমে যায় মনে হয়
কেন এই ভুল ইচ্ছে


হটাৎ ই ঝিলিক দেওয়া ইচ্ছেগুলো মুষড়ে পরে
তাও লজ্জাহীন লজ্জা আনে—ইচ্ছে


জীবনকে যেন ধীরে ধীরে গিলে খায় ইচ্ছে
কান্নাদের গ্রাস করতে করতে হাসতে থাকে ইচ্ছে
অহেতুক ভাবনার জটে মুখ থুবড়ে পরে বয়স


রাস্তা হারিয়ে ফেলা কিনারার কি দরকার আর আলর
জীবন কাঁপিয়ে মুখ ফিরিয়ে
ঠকিয়ে যায় এ ইচ্ছে


জীবনকে যেন ধীরে ধীরে গিলে খায় ইচ্ছে
কান্নাদের গ্রাস করতে করতে হাসতে থাকে ইচ্ছে
অহেতুক ভাবনার জটে মুখ থুবড়ে পরে বয়স।