উফ কি ভিড় !
পায়ে পায়ে চলেছে মানুষের রেলগাড়ি
যাগ আবহাওয়া টা তবু শীতকাতুরে
দাদা ,ঘড়ি তে কটা বাজে?
হায় রে এ যে ছদ্মবেশে ভোঁতা স্মার্ট
মেগাপিক্সেল আর জুমের কায়দায় ,
পোশাক-আসাকো ভিরমি খায়।
কে যে গাঁইয়া,কে যে শহুরে
ফোনের মডেলেও বোঝা দায়!
কেবলই হল্লা,চল দেখি প্যান্ডেলের কারুকার্য
জায়গা কম ,তাতে কি!
জুম বাড়ালেয় থিমের প্রতিমা
দেখা যাবে খন বন্দি ইঁটে।
তবুও যে ওরা থাকে লাইনে
অপেক্ষা শেষে মাটির প্রতিমা মুচকি হাসে
চোখ ভরে তারই ঘ্রাণ নেয় ওরা
যাগ চোখ এখনও থামেনি তাহলে ফ্ল্যাশব্যাকের রঙমশালে।