রাস্তায় ঘাম ঝরানো ভির;পা রাখার সামান্যতম অংশও বাজেয়াপ্ত
মলিন পোশাক আর –
ব্যাক্তি বিশেষে হাতে ভারী ভারী অক্ষরে লেখা সাদা কাগজের বোর্ড
পায়ে পায়ে এগিয়ে চলেছে
তারস্বরে সব শব্দ বাতাসে হাত মেলাচ্ছে
ভীরু চোখ গুটাচ্ছে;সাহসী চোখ ভিরে মিশছে
বন্ধ গাড়ির কাঁচের ভিতর সমালোচনা মুখ লুকায়
মুখোশ পরে অহেতুক ভির বারায়
পরিবর্তনের স্লোগান রাস্তাজুড়ে বাড়ে –কমে
কেবলই অপরিবর্তিত থাকে মান আর হুঁশ
কোথাও বা পরিবর্তন মুচকি হেঁসে টাকায় মিলিয়ে যায়
এক ইশারায় মুক্তির সুর পদতলে পিষ্ট হয়
তবু নতুন সুর ওঠে আগামীর অন্বেষণে
অমৃত থেকে গরল বিচ্ছিন্নের অহরহ প্রয়াস চলে অনন্তের পথে।