ধিক্কার ! এ জীবনকে
নোনা জলে মরচে পড়েছে
আত্মবল ক্ষয় হতে হতে নিখোঁজ হয়ে গেছে
প্রশ্ন উত্তরের বিশাল সমুদ্রে দিশেহারা জীবন
রাতঘুমে কামড় বসিয়েছে অশরীরী চেতনা
সকালের ঢুলুঢুলু চোখে হারানো আকাশ
অমনোযোগী, চঞ্চল, রূপক আসক্তির প্রান্তে দাঁড়িয়ে এ জীবন ।


লালসার বাড়িতে নিরাশার বাস,
বারবার ছেঁকা খায় অস্তিত্ব
সুখ হারিয়েছে কোন পাড়ায় ?


শেষ হিসাবের খাতাটা রূপান্তরিত যেন শূন্যে
না ! কোন মারণ রোগ না !
দেহতাত্ত্বিক ক্যান্সার গলা টিপেছে জীবনের
আমিত্ব নুইয়ে পড়েছে,
নিকোটিন শুষেছে নরম ঠোঁট
নেশাতুর আমিত্ব আজ বিফলে
বিভ্রান্তির মূল গেড়েছে দেহকাণ্ড ।


শেষমেশ নিস্তেজ !
বেমানান গন্ধ ভরিয়েছে জীবনকে
জীবন , মৃত্যুর কুয়াশা ।
জীবন, অন্ধকারের প্রতিছবি;
ধিক্কার! এ জীবনকে !