বিদায় নিলাম আজ হতে
যাচ্ছি চলে, নতুন কোন নীহারিকা-লোকে
যাওয়ার পথে রেখে যাচ্ছি কিছু গোপন কথা
রেখে যাচ্ছি হারানো দিনের ঐন্দ্রালিক তন্ময়তা।


ভাদ্রের আকাশে উড়ে যাওয়া শিমুল তুলোর মতো ফেলে যাচ্ছি আমার সুখ-দুঃখ, আনন্দ-বেদনা আর কিছু স্মৃতি।
পদ্মফুলের মতো নির্জীব জলাশয়ে ভাসিয়ে দিলাম আজ, আমার অসমাপ্ত জীবনের ছেঁড়া পাতা।
কিছুই নিবো সাথে, যা কিছু অর্জন করেছি; রেখে যাচ্ছি সব তোমাদের মাঝে।


ঐ পথের বাঁকে রেখে যাচ্ছি, ঝরা পাতার মতো অগোছালো পড়ে থাকা আমার অপ্রকাশিত চিঠির বান্ডিল আর রঙাচটা কিছু স্বপ্ন।
শরতের মেঘের কাছে রেখে যাচ্ছি, আমার গোপন-অশ্রুকণা। সেই অশ্রু নিশ্চয় একদিন বৃষ্টি হয়ে নামবে তোমাদের শহরে। স্মৃতি-মন্থন করবে তোমাদের আঙিনায়।


আজ আর কিছুই নিবো না সাথে। সবকিছুই রেখে যাবো তোমাদের মাঝে।
আমার সুখ-দুঃখ রেখে যাচ্ছি
বটগাছের শুকনো পাতায়, ঘন-কালো মেঘের ছায়ায়,
পদ্মপুকুরের জলে নয়তো হাঁসের নরম পা-তলে।
এছাড়াও ভিখারিদের পদ-চিহ্নে গচ্ছিত রেখে যাচ্ছি, আমার প্রচন্ড আবেগ,কিছু চঞ্চল দৃষ্টি, কিছু পিছু-ডাক, একজন প্রিয়ার আবেশ, কিছু প্রিয় সঙ্গ আর কিছু উন্মাদ দিন ও রাত্রি। মূলত এরাই আমার একমাত্র আত্মাস্বজন। তবু রেখে যাচ্ছি এদের। ভালো থেকো তোমরা।
আজ বিদায় বেলায়, কিছুই নিলাম না সাথে। চিরাচরিত সত্যের মতো রেখে যাচ্ছি সব তোমাদের কাছে।


আমি ঝরা পাতা। ঝরতে-ঝরতে, পরতে-পরতে আর হামাগুড়ি-লুটোপুটিতে এসেছি এ পর্যন্ত।
আমি গ্রীষ্মের কড়া রৌদে জ্বলে-পুড়ে তছনছ হয়েছি বারবার।
আমি ব্যর্থ একজন লেখকের অপ্রকাশিত কবিতা
অসংখ্য বার ঝোড়ো হাওয়ায় উড়েছি আমি,
বদল করেছি জীবনের রূপ।
আমি শীতের সকালে পড়ে থাকা দু-এক ফোটা জলবিন্দু। যার কোন উদ্যম জীবনায়ু নেই।
আমি জোছনা রাতে খসে পড়া উল্কা তারা। যখনি বাঁচার প্রয়াসে জীবন বেঁধেছি, তখনই ঝড়ে পড়েছি নিয়তির খেলায়।
আমার প্রাপ্তি বলতে কিছু জমানো চোখের জল ছিলো। তাও আজ রেখে যাচ্ছি তোমাদের মাঝে। আজ যাবার বেলায় কিছুই নিলাম না সাথে।


১৯জুলাই,২০২০ইং।