মানুষের মন বড়ই অদ্ভুত


কিসে তার সুখ , বোঝা বড় দায়


বিবর্তনবাদ বলে - সুখ বলে কিছু নেই


আছে খালি সংগ্রাম


বেঁচে থাকার লড়াই,


যে জয়ী সে টিকে থাকে দুনিয়ায়


এই টিকে থাকাই সুখ।



মানুষ তাতে নয় খুশী


তার দরকার সুখ নিজের মত করে


তা নিয়ে কত মতবাদ দর্শন


রচনা করেছে মানুষ , সেই প্রাগৈতিহাসিক কাল থেকে


চুড়ান্ত মতবাদটা যে কি  সেটা আজও অজানা ।



মতবাদ যাই হোক , যেমনই হোক আদর্শ


তা নিয়ে মারামারি কাটাকাটি হত্যা ধর্ষণ


চলে আসছে হাজার বছর ধরে


এভাবেই টিকে আছে মানব জাতি


হয়ত টিকবে আরও কিছুকাল।