সাঙ্গ হলো দুদিনের খেলা
কি বলিতে চাই , কি চাই না
সেটাই বুঝি না
কি চাই সেটাও জানি না
অনিশ্চিতের দোলাচলে জীবনের স্পন্দন
এভাবেই বয়ে যায়
দিন শেষে রাত , রাত শেষে দিন তারপর বছর
এভাবেই জীবন ভর।


সমুদ্রে ডুবেছে নৌকা
ভেসে যাওয়া খড়কে ধরে বাঁচার নিস্ফল চেষ্টা করে বেঁচে আছি
এভাবেই বেঁচে থাকা , প্রকৃতির বিধান এটাই
না চাইতে অনেক কিছু মিলে যায়
সারাজীবন চাইলেও কিছু মেলে না আবার
জীবনের এটাই লীলা খেলা ।


ভাবি যাকে ভালবাসি ,
না পেলে জীবন অর্থ হীন
ভাবি তাকে ছাড়া বেঁচে থাকা বৃথা
কিন্তু অবশেষে দিব্যি বেঁচে থাকি।


কি দরকার খামোখা আটকে থেকে
কোন এক পাথর খন্ডে চিরকাল ?
তার চেয়ে চলো না ছুটে চলি নিরুদ্দেশ
বাধা বন্ধনহীন
দুর্বার বেগে , জীবনের স্রোতে
এটাই তো জীবন , জীবনের সার্থকতা ।