আমাদের ইমেইল সার্ভারের সেটিংসের কিছু ত্রুটির জন্য বেশ অনেকদিন যাবত জিমেইল সার্ভার আমাদের ব্লক করে রেখেছিলো, যা আমরা মাত্র কিছুদিন আগে টের পেয়েছি। তারপর প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। কিন্তু ইতিমধ্যে অনেকেই আমাদের কোনো ইমেইল পাচ্ছেন না জানিয়ে অভিযোগ করেছেন। এজন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। এখনও ইমেইল পাওয়া নিয়ে কারও কোনো সমস্যা থাকলে এই লেখায় মন্তব্যের মাধ্যমে আমাদের জানাবেন। কোনো কারণে ইনবক্সে আমাদের ইমেইল না পেয়ে থাকলে স্প্যাম ফোল্ডার দেখতে ভুলবেন না।


যারা নতুন করে রেজিস্ট্রেশন করার পর ইমেইলের অভাবে একাউন্ট সক্রিয় করতে পারেননি, তারা আবারও লগইন করে ইমেইল প্রেরণ করতে পারবেন। তারপর সেই ইমেইলের লিঙ্কে ক্লিক করে একাউন্ট সক্রিয় করা যাবে। একইভাবে যারা ভুলে যাওয়া পাসওয়ার্ড পুনরোদ্ধারের চেষ্টা করে আগে ব্যর্থ হয়েছেন, তারাও আশা করি এখন ঠিকমতো তা পুনরোদ্ধার করতে পারবেন।


লেখা ব্যান করার পর তার কারণ জানিয়ে ইমেইল পাঠানো হলেও অনেকেই তা পাননি। ফলে অনেকেই ঊষ্মা প্রকাশ করে বার্তা দিয়েছেন আমাদের। ব্যানের কারণ জানার জন্য শুধুমাত্র ইমেইলের ওপর নির্ভর না করার লক্ষ্যে আমরা সাইটের ফিচারে কিছু পরিবর্তন এনেছি। এখন থেকে লেখা ব্যান করা হলে সেই লেখার নিচেই ব্যান করার জন্য যেসব অভিযোগ বিবেচনা করা হয়েছে তার তালিকা দেখতে পাবেন।


নিজের লেখায় জমা দেয়া অপ্রকাশিত মন্তব্যগুলো এখন লেখক নিজেই প্রকাশ করে দিতে পারবেন। আগে এটা শুধুমাত্র এডিটর বা মোডারেটরগণ তা প্রকাশ করতে পারতেন। তবে এমন মন্তব্য যদি আমাদের আসরের কোনো নিয়ম লঙ্ঘন করে থাকে, তবে প্রকাশের পরিবর্তে তা মুছে ফেলবেন।


আরেকটি বিষয়। ক'দিন যাবত লক্ষ্য করছি মাঝে মাঝেই ওয়েবসাইটের পেজ লোড হতে অনেক সময় লাগছে (৩০ সেকেন্ডেরও ওপর)। আপনাদেরও এমন অভিজ্ঞতা হচ্ছে কিনা জানাবেন। তাহলে বুঝতে পারবো এটি কি শুধু আমার কম্পিউটারেই হচ্ছে, নাকি সার্ভারের কোনো ত্রুটির জন্য হচ্ছে যা ঠিক করা প্রয়োজন। সাইটের অন্য কোনো কারিগরী ত্রুটি চোখে পড়লেও এখানে জানাবেন।


ধন্যবাদ!