বাংলা-কবিতার সকল কবি বন্ধুদের জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে, মহান ভাষার মাস ফেব্রুয়ারির বইমেলাকে কেন্দ্র করে আগামী ১৫ ফেব্রুয়ারি ২০২০ রোজ শনিবার বাংলাদেশের জাতীয় জাদুঘরের 'কবি সুফিয়া কামাল মিলনায়তনে' দিনব্যাপী আন্তঃদেশীয় কবি সম্মেলনের আয়োজন করা হয়েছে। উক্ত সম্মেলনে ভারতসহ দেশ-বিদেশের কবিবর্গ ও বিশিষ্ট অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন। অনুষ্ঠানটি সকাল দশটায় শুরু হয়ে সন্ধ্যার পরও বিরতিহীন চলবে। বিস্তারিত অনুষ্ঠান সূচি ও কর্মধারা পরবর্তীতে বিজ্ঞপ্তি মারফত জানানো হবে।


সম্মেলনে অংশগ্রহণেচ্ছু সকল কবি ও বিদেশাগত কবিদের উপস্থিতি এই বিজ্ঞপ্তির মন্তব্যের ঘরে নিশ্চিত করতে অনুরোধ করা যাচ্ছে। দেশী বিদেশী কবিবর্গের ব্যাপক অংশগ্রহণ নিশ্চিত করতেই বেশ সময় হাতে রেখে এই বিজ্ঞপ্তি প্রকাশ করা হলো। সময় থাকতে আগে থেকে হোটেল বুক করে রাখার স্বার্থে ভারতীয় কবি বন্ধুদেরকে তাঁদের পাসপোর্ট ভিসার বিষয়াদি আগে আগে সম্পন্ন করে উপস্থিতি নিশ্চিত করার জন্যে বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে।


উল্লেখ্য, যেকোনো অবাণিজ্যিক প্রতিষ্ঠান পরিচালনার জন্যেও সচরাচর সদস্যদের কাছ থেকে সদস্য পদ নিবন্ধন ও নবায়নের জন্য এককালীন ও নিয়মিত চাঁদা নেয়া হয়। কিন্তু বাংলা-কবিতায় তেমন কোনো ব্যবস্থা নেই। তাই এর কোনো উদ্যোগ বা আয়োজনের ব্যয় নির্বাহ অথবা পরিচালনার যেকোনো খরচ একমাত্র কবিতার প্রতি নিবেদিত মহৎপ্রাণ কবিদের ভালোবাসায়, শ্রমে ও ব্যক্তিগত অনুদানেই নির্বাহ করা হয়ে থাকে।


এসব অনুষ্ঠানাদির খরচ নির্বাহের জন্যে আজ পর্যন্ত বহিরাগত কোনো স্পন্সর পাওয়া যায়নি, আসরের কবি ছাড়া অন্য কারো আর্থিক সহায়তাও নেয়া হয়নি। সম্মেলনের জন্য মিলনায়তন ভাড়া, সারাদিনের খাবার পানীয়, স্মারক উপহার ও সামগ্রিক আয়োজনের জন্য এবারের বাজেট প্রায় দেড় লক্ষ টাকা। কবিদের ব্যক্তিগত অনুদান এবং স্পন্সরের (যদি পাওয়া যায়) ওপরই তা পুরো নির্ভরশীল। অতএব স্পন্সর সংগ্রহের ব্যাপারে নিবেদিত প্রাণ কবিবর্গের সহায়তা কামনা করছি।


সেইসাথে (নাম প্রকাশে ইচ্ছুক বা অনিচ্ছুক) অনুদান দাতা কবিবর্গ যথা সম্ভব দ্রুত পাতায় মন্তব্যের মাধ্যমে বা ফোনে তাঁদের অনুদানের ইচ্ছা ও পরিমাণ জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। উল্লেখ্য, অনুদান প্রাপ্তি সাপেক্ষে দাতাদের নাম ও টাকার পরিমাণ পাতায় প্রদর্শিত হবে।


আরো উল্লেখ্য যে 'কবি সম্মেলন - ২০২০'-এর সমুদয় কর্মকাণ্ড আসরের এডমিন কর্তৃক অনুমোদিত একটি কার্যকরী কমিটির তত্ত্বাবধানে সম্পন্ন হবে যার তালিকা অচিরেই পাতায় প্রকাশিত হবে। কবি মণ্ডলীর ব্যাপক অংশগ্রহণ ও প্রেরণা সম্মেলনকে সফল করতে সহায়তা করবে।


ধন্যবাদ সবাইকে।


যোগাযোগ:
কবীর হুমায়ূন: (+৮৮) ০ ১৭৩৩-৯৯০ ৯৬৫
অনিরুদ্ধ বুলবুল: (+৮৮) ০ ১৯১১-৩৮৫ ৯৫৫