২৮ আগস্ট ২০১৭ থেকে শুরু হয়েছে শুদ্ধ ধারার বাংলা গানের চর্চাক্ষেত্র (ফোরাম) হিসেবে নতুন ওয়েব পোর্টাল 'গানের পাতা ডটকম' (www.gaanerpata.com)-এর পথ চলা। এই ফোরামে থাকছে স্বরচিত গান প্রকাশের জন্য 'গানের কবিতা' বিভাগ, গান রচনা ও গীতিকবিদের ওপর বিভিন্ন লেখার জন্য 'আলোচনা সভা' এবং নতুন ও পুরানো দিনের খ্যাতিমান গীতিকবিদের ‘বাছাইকৃত গানের আর্কাইভ’। বাংলা-কবিতা ডটকম-এর আঙ্গিকে তৈরি এই ওয়েবসাইটে নিবন্ধিত প্রত্যেক সদস্য যারা তাঁদের গানের কবিতা, আলোচনা ও মন্তব্য পোস্ট করবেন তাঁরা নিজ-নিজ অ্যাকাউন্ট-এ ঢুকে যেমন নিজেদের সবকিছু একনজরে দেখতে পাবেন, তেমনি অন্যদের পোস্টগুলোতেও অনায়াসে প্রবেশ করতে পারবেন।          


খ্যাতিমান গীতিকবিদের তালিকা নিয়ে একটি কথা বলে রাখা ভালো: গান লিখে ও প্রচার করে খ্যাতিমান হয়েছেন অনেকেই কিন্তু যাদের গান কাব্যগুণসমৃদ্ধ নয় বা রচনাশৈলি প্রশ্নবিদ্ধ তাদেরকে খ্যাতিমানদের তালিকায় রাখা হয় নি। তবে, এটি একটি চলমান প্রক্রিয়া; ব্যাপক অনুসন্ধান ও চুলচেরা মূল্যায়নের পর আরো অনেক নাম খ্যাতিমানদের তালিকায় অন্তর্ভূক্ত হতে পারে।
        
‘গানের পাতা’র সার্বিক পরিচালনা ও নির্দেশনার দায়িত্ব নিতে সম্মত হয়েছেন বাংলাদেশের প্রখ্যাত দুই কবি, গীতিকবি ও সাহিত্যিক  মোহাম্মদ রফিকউজ্জামান ও আবিদ আনোয়ার। তাঁদের তত্বাবধানেই এই পাঠশালার কর্মকাণ্ড পরিচালিত হবে। কারিগরি দিকটির দেখভাল করবেন আশফাকুর রহমান পল্লব এবং আবুবকর শিকদার যিনি ফেসবুক-কেন্দ্রিক ’বাংলা গান রচনাকৌশল ও শুদ্ধতা’র পাতাটির কারিগরি দেখভাল করে অনেক অভিজ্ঞতা অর্জন করেছেন। সদস্যরা তাঁদের সতীর্থদের আলোচনা/সমালোচনা ও মন্তব্যের মাধ্যমে এবং বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে বাংলা গান রচনার জন্য শুদ্ধতার চর্চায় নিবেদিত হতে পারবেন।  


আগ্রহীজনদের আমরা সাদর আমন্ত্রণ জানাচ্ছি 'গানের পাতা’য় যোগ দেয়ার জন্য।  যোগ দেয়ার আগে এর নিয়মাবলি http://www.gaanerpata.com/info/rules/-তে ক্লিক করে পড়ে নেয়ার পরামর্শ রইলো। নিয়মাবলি মেনে চলার জন্য সম্মত হলে আশা করি আগ্রহী সকলের আন্তরিক অংশগ্রহণে শীঘ্রই জমে উঠবে ‘গানের পাতা’র আসর। ‘গানের পাতা’য় কিছু পাঠাতে হলে আপনাকে নিবন্ধন (রেজিস্ট্রেশন) সম্পন্ন করতে হবে। নিবন্ধেনের জন্য http://www.gaanerpata.com/account/register/-তে ক্লিক করুন।