আসরের ব্যবস্থাপক সহায়তার জন্য আমাদের সদস্যদের অনেককেই মোডারেটর ও এডিটরের দায়িত্ব দেয়া হয়েছে। সবাই উৎসাহ নিয়ে সহায়তার চেষ্টা করছেন, তাতে কোনো সন্দেহ নেই। তবে নির্দিষ্ট নির্দেশনার অভাবে অনেকের দায়িত্ব পালনেই কিছু ত্রুটি থেকে যাচ্ছে। এরকম কিছু বিষয়ে আলোকপাতের জন্যেই এই লেখার অবতারণা।


প্রথমেই দায়িত্বপ্রাপ্তদের বলবো কন্ট্রোল প্যানেল থেকে আপনাদের দায়িত্ব পালনের নির্দেশনাসমূহ বিস্তারিত পড়ে নিন। দায়িত্বপ্রাপ্ত যেকেউ লগইন করার পর প্রথমেই কন্ট্রোল প্যানেলের পাতাটি দেখায়। চাইলে ওপরের মেনু থেকেও কন্ট্রোল প্যানেলে যাওয়া সম্ভব। কন্ট্রোল প্যানেলের মূল অংশের ওপরদিকেই নির্দেশনার বাটন আছে। এই বাটনে ক্লিক করে কি কি দায়িত্ব কিভাবে পালন করতে হবে তার বিস্তারিত জানা সম্ভব।


দায়িত্বের ঠিক যে বিষয়টি আজকের আলোচনার বিষয়, তা হলো কোনো লেখা ব্যান করা। প্রকাশিত ও অপ্রকাশিত সব লেখা এডিটর বা মোডারেটররা দেখতে পান। অপ্রকাশিত লেখা প্রকাশযোগ্য হলে এডিটর/মোডারেটর তা প্রকাশ করতে পারেন। প্রকাশযোগ্য না হলে এডিটর/মোডারেটর তাতে অভিযোগ দিতে পারেন। অপ্রকাশিত লেখায় কোনো অভিযোগ জমা হলে তা এডমিন ছাড়া প্রকাশ করা সম্ভব হয় না। এডিটর এমন লেখায় অভিযোগ জমা দিতে পারলেও ব্যান করার ক্ষমতা কেবল মোডারেটরের হাতে। অর্থাৎ, তিনজন মোডারেটর একটি লেখাকে 'ব্যানযোগ্য' বলে অভিযোগ জমা দিলে তবেই স্বয়ংক্রিয়ভাবে লেখাটি ব্যান হয়ে যায় এবং মোডারেটর/এডমিনের উল্লেখিত অভিযোগসমূহ কারণ হিসেবে উল্লেখ করে সদস্যকে ইমেইল পাঠানো হয়।


ইদানীং দেখতে পাচ্ছি অনেক লেখাতেই 'নিয়ম বহির্ভূত' উল্লেখ করে ব্যান করার জন্য অভিযোগ জমা দিচ্ছেন দায়িত্বপ্রাপ্ত অনেকেই। শুধুমাত্র নিয়ম বহির্ভূত বললে তাতে ঠিক কোন নিয়মটি ভঙ্গ করা হয়েছে তা স্পষ্টভাবে বোঝায় না। আমাদের এডিটর/মোডারেটরদের কেউ কোনো লেখায় অভিযোগ জমা দিলে অভিযোগের কারণ হিসেবে অবশ্যই নিয়মাবলীর ঠিক কোন কোন নিয়ম ভঙ্গ করা হয়েছে লেখায় তা উল্লেখ করা প্রয়োজন। এছাড়া ব্যান করতে চাওয়া না, বরং না চাওয়াটাই হওয়া উচিত একজন এডিটর বা মোডারেটরের মূল লক্ষ্য। অর্থাৎ, লেখা পড়ে বিরূপ মনোভাব হলো আর ব্যান করতে চাইলাম বলে অভিযোগ জমা দিয়ে দিলাম, এমনটা হওয়া উচিত না। বরং লেখা পড়ে ব্যান করতে চাচ্ছি না, কিন্তু তারপরেও কোনো একটি নিয়ম স্পষ্টভাবে এতে ভঙ্গ করা হয়েছে বলে ব্যান করতে বাধ্য হলাম, এমনটা হওয়া উচিত। অন্তত এডমিন হিসেবে এতোদিন আমি এই নিয়মেই ব্যান করে এসেছি। সহজ ভাষায় নিয়মাবলীর কোনো একটি নিয়ম স্পষ্টভাবে ভঙ্গ না হওয়া পর্যন্ত ব্যান করার জন্য অভিযোগ জমা দিবেন না প্লিজ!


এক্ষেত্রে আমি লক্ষ্য করেছি যে আসরের নিয়মাবলী, অথবা এডমিন/এডিটর/মোডারেটর/রিভিউয়ারদের কোনো কার্যকলাপ নিয়ে কেউ সমালোচনামূলক লেখা প্রকাশ করলেই তার বিরুদ্ধে অনেক দায়িত্বশীল ব্যক্তি খড়্গহস্ত হচ্ছেন। মূল অভিযোগ হচ্ছে যে এধরণের লেখা আমাদের ব্যবস্থাপকদের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে। দুঃখিত! যে ভাবমূর্তি কারও সমালোচনাতেই ক্ষুণ্ণ হয়ে যায়, তেমন ভাবমূর্তি ধরে রাখার কোনো দরকার নেই আমাদের! বরং এধরণের লেখা ব্যান করতে বলার আগে অন্তত দু'বার ভাববেন প্লিজ। অনেক সময় হালকা-পাতলা নিয়ম ভঙ্গ করলেও এধরণের লেখা ব্যান করিনা আমি। কারণ, নিজের সম্পর্কে অন্যের সমালোচনা সহ্য করতে পারতে হবে আমাদের। নিয়ম স্পষ্টভাবে ভঙ্গ না হলে ব্যান না করে বরং লেখায় মন্তব্যের মাধ্যমে সদস্যকে জানান আসলে ঠিক কি করণীয় ছিলো তার। কোনভাবেই যেন এমন মনে না হয় যে কেউ আমাদের কোনো কাজ বা পদ্ধতি নিয়ে একটি অভিযোগ দিলো আলোচনায়, আর আমরা সেটা হজম করতে পারলাম না বলে ব্যান করে দিলাম। সাধারণ সদস্য হিসেবে হজম করতে না পারুন, আমার তাতে কোনো মাথাব্যথা নেই। কিন্তু দায়িত্বপ্রাপ্ত হিসেবে অবশ্যই সমালোচনা হজম করতে পারতে হবে। এটা বাধ্যতামূলক!


সারমর্ম:

১) ব্যান করার জন্য অভিযোগ জমা দিলে নিয়মাবলীর ঠিক কোন কোন নিয়ম ভঙ্গ করেছে, অভিযোগে তা স্পষ্টভাবে উল্লেখ করুন। স্পষ্টভাবে উল্লেখ করার মতো কারণ না থাকলে অভিযোগ জমা দেয়া থেকে বিরত থাকুন।

২) সমালোচনায় ক্ষুব্ধ হয়ে কোনো অভিযোগ জমা দিবেন না। আসরের দায়িত্বপ্রাপ্তদের অবশ্যই অন্যের সমালোচনা হজম করতে পারতে হবে।

এছাড়া সকল সদস্যের উদ্দেশ্যেই বলবো, আপনারা কোনো অভিযোগ থাকলে আগে ইমেইলের মাধ্যমে জানান। একাধিকবার ইমেইলে কোনো প্রত্যুত্তর না পেলে, এবং বিষয়টির সমাধান আসরের জন্য জরুরী মনে হলে তবেই এ নিয়ে আলোচনায় লিখুন। তার আগে না।


ধন্যবাদ সবাইকে!