আমাদের কাছে পরিচিত বাংলা-কবিতা ডট কম ওয়েবসাইটটি প্রথম চালু হয় ২০০৯ সালের ২৫শে ফেব্রুয়ারী। তখন শুধুমাত্র খ্যাতিমান কবিদের কবিতাগুলো প্রকাশ করা হতো। এভাবেই কেটে যায় একটি বছর। আমাদের প্রিয় এডমিন আশফাকুর রহমান তথা পল্লব আশফাক নিজেই একজন কবি ও গীতিকার। কবি পল্লব আশফাক-এর আলাপচারিতায় জানতে পারি, তাঁর স্ত্রী মৌসুমি রহমান ইকরা একজন কাব্যানুরাগী। স্ত্রীর উৎসাহ এবং তাগাদায় আজকের বাংলা কবিতা ডট কম-এর সৃষ্টি। যা এখন বাংলা ভাষায় কবিতা বিষয়ক অনলাইন পোর্টালের সর্ববৃহৎ ওয়েবসাইট।


বাংলা কবিতা ওয়েবসাইটটি মূলত: ২০০৯ সালে যাত্রা শুরু করলেও, সদস্যদের অংশগ্রহণের জন্য একে উন্মুক্ত করা হয় ২০১০ সালের ৮ই ফেব্রুয়ারী থেকে। সেসময় খ্যাতিমান কবিদের কবিতার সংকলনের পাশাপাশি কবিতার আসর নামে এক বিভাগ চালু করা হয়। সেখানে যে কেউ রেজিস্ট্রেশন করে তার কবিতাটি প্রকাশ করতে পারতো। এতে প্রথম যে কবিতাটি প্রকাশ করা হয়, তা ছিলো এ ওয়েব পোর্টালের এডমিন ও কবি পল্লব আশফাকের ছড়া-কবিতা 'ছদ্মবেশী'।


প্রাথমিক পর্যায়ে বাংলা-কবিতার ওয়েবসাইটের ফিচারগুলো ছিলো খুবই সাধারণ। কবিতার আসরে কারও কবিতা প্রকাশে তেমন কোন নিয়ম-কানুনের বালাই ছিলো না। যে কেউ তার আসল কিংবা ভুয়া ই-মেইল এড্রেস দিয়ে লগইন করে কবিতার নামে যা খুশি তা-ই প্রকাশ করতে পারতো। কবির নাম হিসাবে তার লগইন নামটিই দেখানো হতো। ইচ্ছে করলেও কবি তাঁর এই লগইন নামখানি কিংবা পাসওয়ার্ড পরিবর্তন করতে পারতো না। পাঠকেরা কবিতায় মন্তব্য করতে পারতো বটে; তবে, কবির কোনরূপ প্রতিউত্তর প্রদানের ব্যবস্থা ছিলো না। তারপরও কয়েক বছরের মধ্যে দেখা গেলো এই সাদামাটা কবিতার ওয়েবসাইটটিতেই শতাধিক কবি অতি উৎসাহে যোগ দিয়ে নিয়মিতভাবে লিখে যাচ্ছেন। লেখার পরিবেশও বলতে গেলে অন্য যে কোন বাংলা ব্লগিং ওয়েবসাইটের তুলনায় অনেক ভাল ছিলো।


আসরের কবিদের উৎসাহ এবং তাদের প্রয়োজনের দিকে নজর দিয়ে, কবিদের ইচ্ছা ও পরামর্শ মোতাবেক ২০১৩ সালের মাঝামাঝি সময়ে এডমিন আশফাকুর রহমান কর্তৃক এই ওয়েবসাইটের আমূল পরিবর্তন আনা হয়। পুরো নতুনভাবে তৈরি হয় বাংলা-কবিতা ডট কম-কে এবং পুরো উদ্যমে নবযাত্রা শুরু করে। তারপর সময়ের সাথে পাল্লা দিয়ে এবং প্রয়োজনে  নানাবিধ পরিবর্তনের মধ্য দিয়ে বাংলা-কবিতা ওয়েবসাইটটি আজকের এই অবস্থানে এসেছে। শুরু থেকে নিয়ে ১১ বছর সময় পার করেছে বাংলা-কবিতা ডট কম নামক এই ওয়েবসাইট। এর মধ্যে আমরা পেয়েছি অসংখ্য নিবেদিত কবিকে। তৈরি হয়েছে ভিন্ন ভিন্ন দেশে অবস্থানরত বাংলা ভাষাভাষী কবিদের মধ্যে এক অভূতপূর্ব মেলবন্ধন।


আজ বাংলা-কবিতা ডট কমের নিবন্ধিত কবির সংখ্যা ১১,০০০-এরও অধিক। ১,০০০-এর বেশি কবি এখানে নিয়মিতভাবে লিখে যাচ্ছেন। ৪,০০০ এর বেশি খ্যাতিমান কবির কবিতা সংকলন করা হয়েছে। তা প্রতিদিনই ক্রমান্বয়ে বেড়ে চলেছে। এ ছাড়াও আছে কবি ও কবিতা সম্পর্কিত ৫,০০০-এর অধিক আলোচনামূলক পোস্ট। প্রায় ২,৫০০ কবিতার আবৃত্তি। বর্তমানে কবিতার আসরের মোট কবিতার সংখ্যা ২,৫০,০০০-এর অধিক। প্রতিদিন নিয়মিতভাবে শতাধিক কবি কবিতা প্রকাশ করছেন। সে সব কবিতায় মন্তব্য এবং প্রতিমন্তব্যের মাধ্যমে কবিদের চিন্তা-ভাবনা যেমন শাণিত হচ্ছে; তেমনিভাবে তাঁদের লেখার মানও উন্নত হচ্ছে।  কিন্তু পথ এখানেই শেষ হবার নয়। আমাদের এগিয়ে যেতে হবে আরও সামনে, আরও বড় কোন লক্ষ্যের দিকে। তবে ভবিষ্যতের তাড়নায় বর্তমান থেকে বিচ্যুত হলে চলবে না।


বাংলা-কবিতা ডট কম-এর ভার্চুয়াল প্লাটফরমকে কেন্দ্র করে পারস্পরিক পরিচিতি এবং আত্মিক সম্পর্ক গড়ে তোলার মানসে প্রথমবারের মতো কবি কবীর হুমায়ূনের প্রচেষ্টায় বাংলাদেশের কবিদের মাঝে ভার্চুয়াল জগত থেকে বাস্তবের জগতে কবিতার আড্ডা তথা আসর শুরু হয়। প্রথম পরিচিতি ও কবিতা আড্ডাটি শুরু হয় ২০১৪ সালের ২৪ মে, শনিবার, ধানমণ্ডির স্টার কাবাব রেস্টুরেন্টে। এরপর থেকে অনিয়মিতভাবে হলেও তারই আহ্বানে বিভিন্ন স্থানে- কখনো পল্লবীর আলোঘরে, কখনো ঢাকা বিশ্ববিদ্যালয়ের হাকিম চত্বরে, কখনো বাংলা একাডেমির নজরুল মঞ্চে, কখনোবা মিরপুর-১-এর রসের ফোঁটা নামক ফাস্টফুড দোকানের কোণার টেবিলে কবিতার আসর বা আড্ডা অনুষ্ঠিত হতে থাকে। এর ফলে, কবিদের মাঝে দেখা-সাক্ষাত, যোগাযোগ ও আলাপ-আলোচনা বৃদ্ধি পেতে শুরু করলো। এরই ধারাবাহিকতায়, ২০১৮ সালের ২০ ফেব্রুয়ারী, মঙ্গলবার, কবি ও এডমিন জনাব পল্লব আশফাকের নেতৃত্বে এবং সার্বিক সহযোগিতায় বাংলাদেশ জাতীয় যাদুঘরের  কবি সুফিয়া কামাল মিলনায়তনে আমরা বিশাল কলবরে সার্থকতার সাথে 'কবিদের মিলনমেলা-২০১৮' আয়োজন করেছিলাম। এরপর থেকে প্রায় নিয়মিতভাবেই কবি অনিরুদ্ধ বুলবুলের বাসায়, কবি এ এইচ জি সোহাগ আহমেদ (চাঁছাছোলা)-এর অফিসের কনফারেন্স রুমে অথবা আলোঘরে আমরা কবিতার আড্ডা বা আসর করে আসছি।


ভার্চুয়াল পরিচিতি থেকে বাস্তবে পরিচিতির কার্যক্রমটি প্রথম শুরু হয় ভারতে তথা কোলকাতায়। কবি মিমির আহ্বান ও আয়োজনে ২০১৩ সালের ২৫ মে তারিখে বাংলা  কবিতার আসরের প্রথম সাহিত্য সভাটি শুরু হয়েছিলো কোলকাতার নন্দন চত্বরে। অতঃপর, দীর্ঘদিন বিরতির পর কবি সৌমেন বন্দ্যোপাধ্যায়ের প্রচেষ্টা ও আহ্বানে ২০১৮ সালের মার্চ মাস থেকে  আবার কবিতার আসর চালু হয়। এরপর থেকে কখনো শহীদ সূর্যসেন ভবনে, গড়িয়ার খেলাঘরে, পূর্ব মেদিনীপুরের জয়াকুঞ্জে, কোলকাতার ঢাকুরিয়ায়, উত্তর চব্বিশ পরগণার ঐশ্বর্য ভবনে, কামারহাটি, বারাসাতের সমন্বয় ভবনে, দক্ষিণ চব্বিশ পরগণার সোনারপুরে, মথুরাপুরে, কোলকাতার বিজয়গড়ে বাংলা কবিতার আসরের সাহিত্যসভা অনুষ্ঠিত হয়। ২০১৯ সালের ০৭ এপ্রিল 'ভারত-বাংলাদেশ মৈত্রী কবি সম্মেলন-২০১৯' শিরোনামে দক্ষিণ কোলকাতার শহীদ সূর্যসেন ভবনে বাংলা কবিতা ডট কমের ব্যানারে জাঁকজমকপূর্ণ একটি সফল সাহিত্য অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশ থেকেও বেশ কয়েকজন কবি উপস্থিত ছিলেন।


এখন বাংলা কবিতা ডট কম শুধুমাত্র একটি ভার্চুয়াল ওয়েবপোর্টালই নয়; তার চেয়েও বেশি। ভবিষ্যতে কখনো নতুন করে বাংলা কবিতার ইতিহাস লেখা হলে, নিশ্চিতভাবে বলা যায়, বাংলা কবিতা ডট কম-এর নাম তাতে স্মরণীয় হয়ে থাকবে।