মা-র কাছে যাবো। কবে থেকে শুধু
বলছি, যাবো, মা-র কাছে যাবো


মা আমার সময়ের পাটি বুনছে
অপেক্ষার সুই-সুতোয়
যেতেই হবে আমাকে, না গেলে
মেঘের ওপারে সারস, তার চোখের নিম-জল
চারু ঠোঁটে ছিটিয়ে
খেয়ে যাবে ভালোবাসার সুক্ষ্নাতিসুক্ষ শস্যদানা


কাছে নেই মা, সকল সবুজ, সকল কুসুম জলহীন
লতানো মাধবী ফুলশূণ্য, কদম ফুলের পাপড়ি
গেছে ঝরে, চারদিক ছায়াছন্ন, কুয়াশা মোড়া


মায়ের জন্য মন কেমন করে
মায়ের জন্য পরাণে জল ঝরে
মা নেই, কুহুক-কামাক্ষ্যা ঘিরেছে আমাকে
আমি আসছি মা, তোমার জন্যই শুধু মা,
কু-ঝিকঝিক রেলের কামরায় ভরাট খুশিতেেএকটু একটু একটু এগিয়ে যাচ্ছি তোমার দিকে---