অনেকদিন পর বের হলাম একসঙ্গে
গেলাম সোনার গাঁয়ে পুরানো নগর
পুরানো স্মৃতিরা সব স্থির যে যার জায়গায়
দেখতে  ভালোই লাগলো


ভালো লাগল হাঁটতে ওদের ছুঁয়ে দেখতে
ঘুরলাম ফিরলাম বসলাম গাছের ছায়ায়,
এটা ওটা  কিনলাম


খেলাম  ঢাউস এক তেলাপিয়া আর ভাত
খেতে বসে তুমি বললে,‘তোদের মা ফিরেই
দেখবি এই তেলাপিয়া নিয়ে কবিতা লিখবে একটা’!
আমি হাসলাম ! এখনতো কবিতার কথা বলা
একরকম ছেড়েই দিয়েছ


তেলাপিয়াটার স্বাদ ভালো, রান্না করেছে বেশ
বাবুর্চিটার আন্দাজ আছে তেল মসলার
মনে প্রশ্ন জাগলো রেধেছে কে ? পুরুষ না নারী
মনে হলো পুরুষই রেঁধেছে !


পুরুষ রাঁধে ভালো এইজন্য যে সামাজিকভাবে
এই কাজটা তার নয় ! অভ্যাসের কাজ কখনও
পছন্দ নয় মানুষের !