বর্ষার ভেজা কাক কি তুমি? না কি
উথাল-পাথাল ঢেউ ভরা যৌবনা নদী, মেঘমল্ল্লারে
গাওয়া গানের মধুময় সুরধ্বনি তুমি, নয়
মেঘলা দুপুর, জলে ছপছপ ভেজা কংক্রিট...


কিছুদিন খুব খেয়াল রাখছো তুমি, আমার।


ভালো লাগছে, তবুও মনের ভেতর এই ভালোলাগাটুকু
নড়ে চড়ে, আচমকা কোথা থেকে ঢুকে পড়ে এক শেয়াল
বলে, ‘হুক্কা হুয়া, হুয়া, হুয়া, জেনে রাখো সবই ভুয়া’


তখন মন-অরণ্যে বাতাস বয় ঘন, মনে হয়
কী  জানি, জানি না হয় তো আমি ! এ ভালোবাসা না কি
ভালোবাসার কাঙালপনার জন্য করুণাজল সিঞ্চন
আমার জীবন বৃক্ষমূলে


সারাদিন কথা হয়- তোমার সঙ্গে নয়, তোমার বিদেহী তনুর সঙ্গে
রাগ করি, রাগ ভাঙাই, কথা বলি, গান শোনাই,ঝগড়া করি।
তারপর, তোমার পায়ের সঙ্গে পা লাগিয়ে থাকি দীর্ঘক্ষণ।


অনেকে বলে পায়ের সঙ্গে পা লাগালে নাকি ঝগড়া হয় !


আমি বলি পায়ের সঙ্গে পা লাগালে মনের মিলন
দীর্ঘ থেকে দীর্ঘতর হয়।