..........


নৃবিদ্যার পাঠশালা তখনো ছুটি হয়নি;
জাতিবিজ্ঞানের বিশেষ প্রজাতি কোন্দলে সাময়িক বন্ধ!
আন্দোলনে যোগ দেয়া দঙ্গলেরা -
ঝরাপাতা বা ফসিলের মতো দামী নয়!  
ছাত্র শিক্ষক গুণী গবেষক তুল্য কিছু মানুষও নয়;
স্বজাত্যবোধের আঙিনায়,ধামাধরা বিজ্ঞানীর মিছিল মিশে গেলে
- গোবর-গঙ্গাজল লেপে দেয় জৈবিকগণ!


পরিবেশ বলে কথা;শেখার সীমাবদ্ধতায়  
চুপচাপ দাঁড়িয়ে থাকে স্বজাত্য কেন্দ্রিক শিষ্য পোষ্য এবং দুগ্ধশিশুরা!  
পরিবর্তনের দৌড়ে সংকেতবিজ্ঞান নস্যি
- একমাত্র মাঠে আত্মঘাতী অনুমান,
ওরা বোধকরি নৃবিজ্ঞানের 'ন' শিখেনি!
নয়তো,একগাদা যুক্তিতত্ত্বের কবর দেয়ার জন্য
- একগুঁয়ে বাঁশ হাতে নিয়ে ছুটছে কেনো!
ভীষণ হন্যে হয়ে কী নিজেদেরকেই খুঁজছে?


'ভাষা ও সাংস্কৃতিক' বাদ দেয়া হোক
- সামাজিক নৃতত্ত্বের ঢোল কাঁধে নিয়ে,
আলোচনার ঘরে আসে বিলুপ্তপ্রায় পাহাড়ি ছাগলের পাল!
প্রত্নতাত্ত্বিক পরিভাষায় কথা হবে,
বিবর্তন অথবা মনুষ্য বৈচিত্র্যের অধ্যায়
একদম 'মানি না' ইশতিহার!
মানুষের জীবনচক্রের তালিকায়
- গতজন্ম প্রসঙ্গের অবতারণা হলে,
টেবিল চাপড়াইতে চাপড়াইতে কক্ষত্যাগ করে একদল শাখামৃগ!


গতজীবন বলে কিছু আছে কিংবা নেই
প্রমাণিত হবার আগেই,
কৃষ্টিকলার প্রাগৈতিহাসিক কীটদষ্টগণ
- জীবাশ্মবিদ্যার আজিব গান গেয়ে ওঠে,
মহাবিপন্ন 'চশমা হনুমানের' সাথে যোগ দেয় পার্বত্য উল্লুক,
বিলুপ্ত বনগরুর অস্থির দল কী যে চায়?
ভাঙা শিঙে স্বহস্তে লালকাপড় বেঁধে নেয়,
নিজেদের গাল থাপড়াইতে থাপড়াইতে
বিশ্বভ্রমণের অযোগ্য হয়!
মেঘনা ভেবে 'মাতামুহুরি' জলে ঝাঁপাইতে ঝাঁপাইতে  
- পশুরের জেলেজালে আটকাইয়া যায়!


__________________
|||||||||..||| © আগুন নদী © |||||||||||..||||