কালজয়ী একজন কবি, স্মৃতিময় গীতিকার;
চলে গেলেন আপনজন, গোবিন্দ হালদার।
না ফেরার দেশে শান্তিতে থেকো অতি,
অনন্ত যাত্রায় জানাই তোমায় সশ্রদ্ধ প্রণতি।


মুক্তিকামী জনতা ও মুক্তিযোদ্ধার শিরায় শিরায়,
ভয়ালযুদ্ধ দিন গর্বিত স্বাধীন তব গীতি প্রেরণায়;
উজ্জীবিত রণাঙ্গনে, বেজেছিল প্রাণে ধ্বনিত সুর;
শুনে রক্ত নাচে আজো নির্ভয়, অনন্ত রবে মধুর।


স্বাধীন বাংলা বেতার, দূরদর্শন, আকাশবাণী
স্বাধীনতা সোপানে সোপানে, সুর দিয়েছ দানি;
'মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি,
একটি মুখের হাসির জন্য অস্ত্র ধরি '


'পূর্ব দিগন্তে সূর্য উঠেছে রক্ত লাল রক্ত লাল '
যতবার শুনি, হৃদয় তন্ত্রী জেগে উঠে বেসামাল!
' পদ্মা মেঘনা যমুনা, তোমার আমার ঠিকানা '
পেয়েছি ঠিকানা, রয়ে গেছে তব তরে দেনা।


'লেফটরাইট লেফটরাইট ' ' হুঁশিয়ার হুঁশিয়ার '
অবশেষে, ' এক সাগর রক্তের বিনিময়ে বাংলার
স্বাধীনতা আনলে যারা, আমরা তোমাদের ভুলবোনা '
প্রকৃত মর্যাদা দেইনি, তোমারে ভুলেছি আনমনা!


ভুলবোনা ভুলবোনা তোমার কীর্তি অবদান,
ক্ষমা করে দিও, দিতে পারিনি উপযুক্ত সম্মান।
স্বাধীনতা যুদ্ধে, লাখো যোদ্ধার হে সমর সঙ্গী
বাংলাদেশের হৃদয় মূলে, তুমি রবে অমর সঙ্গী।
_____________________________♦♦
কবিতা সূত্রঃ
‘পূর্ব দিগন্তে সূর্য উঠেছে’ কিংবা ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’র মতো মুক্তিযুদ্ধে প্রেরণা দায়ী বহু গানের রচয়িতা গোবিন্দ হালদার আর নেই। গতকাল ১৭ জানুয়ারি, ২০১৫ ইং সকালে কলকাতার মানিকতলার জিতেন্দ্রনাথ রায় হাসপাতালে তিনি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৬ বছর। তিনি স্ত্রী ও এক মেয়ে রেখে গেছেন।
 স্বাধীন বাংলা বেতারে গীতিকার ও সুরকার গোবিন্দ হালদারের অনেক গান বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালে মুক্তিযোদ্ধাদের অনুপ্রাণিত করে।
 ‘মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি’ কালজয়ী এই গান ছাড়াও ‘এক সাগর রক্তের বিনিময়ে’ ‘হুঁশিয়ার হুঁশিয়ার’র মতো সাড়া জাগানো কালজয়ী অসংখ্য গান রচনা করেন গোবিন্দ হালদার। ১৯৩০ সালের ২১ ফেব্রুয়ারি, অবিভক্ত বাংলার যশোর জেলার বনগাঁয়ে জন্মগ্রহণ করেছিলেন।
কিংবদন্তি গীতিকার গোবিন্দ হালদারের পরলোকগমনে গভীর শোক প্রকাশ করছি। তার দেশাত্মবোধক গান ১৯৭১ সালে দেশের স্বাধীনতা যুদ্ধে লাখ লাখ বাঙালিকে অনুপ্রাণিত করেছিল।তার লেখা গান মুক্তিযুদ্ধের সময় মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা জুগিয়েছিল। তার মৃত্যুতে জাতি একজন প্রকৃত বন্ধুকে হারাল। বাংলাদেশের জনগণ মুক্তিযুদ্ধে তার মূল্যবান অবদানের কথা সবসময় স্মরণ করবে।