ওই বুঝি যায় চলে
স্বপ্নের ছিন্নকনা।
হাতখানি নেড়ে জানায় বিদায়
অতীতের ছলে ভাবনা।
দুচোখ বয়ে জল আজও ছলছল
তবু যেন সান্তনা,
অতীতের মাঝে খুজি বর্তমান
ভালবাসাই মন্ত্রণা।
কথা ছিল মিলব পথ শেষে--
পাড় করে দুর নীলসীমা,
কথা ছিল ভেসে যাব একসাথে
নদী হতে মহ্না।
ছুটব ধূসর প্রান্তরে
সবুজ ঘাসে আনমনা।
হাতে হাত রেখে হব ইতিহাস...
লায়লা-মজনু অথবা শাহজাহানের ম্মতাজ।
বন্দিশালায় হামাগুড়ি খায় নিষ্পাপ চেত্না,
শিকারি হয়েছে শিকার...
পরিণাম শুধুই বঞ্ছনা ।।