হয়ত ,
আমি পারবো না হতে রবীন্দ্রনাথ ,
পারব না জড়াতে বীরহের অকুতি মিনতি ,
পারব দিতে অসমপ্ত ছোটগল্পের সৃষ্টি ....
তবে আমি এক ফোটা পানি মাঝে অসংখ্য বৃষ্টি ।।


হয়ত ,
আমি হতে পারবো না কাজী নজরূল কিংবা হুমায়ুন আহমেদ ,
পারবো হতে বিদ্রোহী ,হবে না তেমন রক্ত আমার ,
তবে আমি হব অচেনা কবি ,অগোছালো কবিতা যার ।


আমি হতে পারবো না জীবনান্দের মত ,
পারবো না হতে জসীমউদ্দীন কিংবা পল্লীকবি ...
তবে আমি হয় কবির কবিতা রাখালী ।


হতে পারবো না সুকান্তের মত অল্প বয়সী কোন প্রতিভা ,
পারবো না দিতে তার অনবধ্য বাস্তবতা ,
পারবো না দিতে এনামুল হকের হাতের প্রতিচ্ছবি ....
পারবো না দিতে বঙ্কিম চট্টপাধ্যেয়ের বাংলাভাষার মান ,
তবে অল্পের মাঝে আগলে রাখবো এর সম্মান ।।


হয়তবা শরতচন্দ্র এর মতো পারবো না দিতে তোমাদের আদরের বড়দিদি ,
অথবা হতে বামুনের মেয়ে ....
অনেক বড় হতে পারবো না এর চেয়ে ।।
তবে অনেক আশা ,অনেক স্বপ্ন ....
অনেক কল্পনা ,মনের মাঝে আঁকি ছবিটা ,
প্রকাশের জন্য লিখা আমার অগোছালো কবিতা ।।


অনেক চেনা ,অনেক নামী ,
অনেক প্রতিভাবান হতে পারবো না জানি ,
তবুও আমার কলমের হবে না থামা ......
কিছুই হব না আমি ,তবে থেমে থাকবে না আমার জানা ,
থেমে থাকবে না আমার কলম ,
থেমে থাকবে না আমার কবির স্বপ্ন ,
জাগ্রত কবি ,
জাগ্রত কলম .....
জাগ্রত মনোভাব ......
অগোছালোর মাঝে হয়ত ফুটে উঠবে জাগ্রত সব লেখনি ....


* আমার মত অনেক মনোভাব নিয়ে কবিতা লিখে যে তারা মনে করে তাদের কবিতার কোন অর্থ নেই কিংবা এটা কবিতা হল কিংবা এই আমি কি লিখলাম তাদের উতসর্গ করলাম আমার এই ছোট্ট সৃষ্টি ....
তাদের প্রতি _ অগোছালোর মাঝে থাকে অগোছলো সৃষ্টি ....