মনপাখি
............অহনা


মনপাখি তুই উড়েই গেলি
টুকরো করে সকল বাঁধন,
এসব শুধুই তোর খেলা যে,
বুঝেও কেন বুঝল না মন।


হাসতে খেলতে বসলি ডালে,
পরম পাওয়ায় মিললো দু মন।
হঠাৎ করে মুখ ফেরালি,
তুচ্ছ করে সকল বাঁধন।


ভেবেছিল মন আমারই মতন
তুই ও মনের গল্প বুঝিস
অবুঝ এ মন তাও বোঝেনি,
নিত্য নতুন মন যে খুঁজিস।


আজকে যে তুই অন্য ডালে,
অন্য মনের ফোটাস কলি,
যা করেছিস ঠিক ই আছে,
কিন্তু একটা বাক্য বলি।


যে শাখেই আজ বাঁধিস বাসা
বুনট খানা হোক সুনিপুন।
ভালোবাসা দিয়ে সে ঘর বানাস,
ভিত তার হোক মনের বাঁধন।।