মৃত্যুঞ্জয়
(অহনা চক্রবর্তী)


ছোট্ট গাছ হলে হবে কি হাওয়া দিলে
ভীষণ মাথা নাড়ায়,
গুমোট গরম পড়লে তখন দেখি।
গোমরা মুখে চুপটি করে দাঁড়ায়।


গ্রীষ্মকাল এলেই লেগে থাকে,
সর্দি কাশি জর এবং জ্বালা;
পাখি যদি তখন তাকে ডাকে,
বেজার মুখে বলে এখন পালা।


জল ছিটলে তখন তার গায়ে,
মিষ্টি সে জল জ্বালা যন্ত্রণা ভোলা;    
অমনি দেখি খাড়া সে এক পায়ে ,
ডাকছে পাখি আয়রে নেজঝোলা।


সেই গাছটাই বর্ষা যখন আসে,  
পেটে পরে তার প্রচুর দানা-পানি,
কবির মতই সেও ভালবাসে ;
ঘন কালো মেঘে বিজুলির হাতছানি।


ইচ্ছা হলে তোমরাও হতে পারো,
ঝিমিয়ে পরা চারা বাঁচানো বর্ষা,
গর্তে পরা আদরের বাছা কারো ;
তোমার হাতে পেতেও পারে ভরসা।


ভরসা হয়ে বাঁচা বছর ভরে,
এমন কিছু কষ্ট সেতো নয়;  
পর কে নেওয়া নিজের আপন করে ,
আখেরে কিন্তু সেই মৃত্যুঞ্জয়।।