নামহীন


কেমন চলছে বন্ধু আমার,
ব্যস্ততা নানা কাজ?
কতটা বেচলে মানব জমিন
বলো একবার আজ।


বন্ধু আমার আনেক দামী
সমাজে প্রতিষ্ঠিত,
আমি কিন্তু আজও একই
ঠিক আমারই মত।


বন্ধু আমার অসামান্য
শুভকাজে শুধু মতি,
কত জন কে দিলে আর বলো
মিথ্যা প্রতিশ্রুতি?


আজকেও তুমি একই ব্যাস্ত
সেদিন কেও যা ছিলে,
ওই কি জানো, মাছ নিয়ে গেল কোলাব্যাঙ এ
ছিপ নিয়ে গেল চিলে!!


অবসরে তার নব বান্ধবী,
হাতে বিয়ারের গ্লাস,
আমি কিন্তু নিঃস্ব হয়েও সুখি,
জমা রেখে বুকে জীবনের নির্যাস।।