( কালকের লেখার পরবর্তী অংশ টা আজ প্রকাশ করলাম, প্রথম অংশ টাও দিলাম পড়ার সুবিধার জন্য )


একখানা মেঘ হঠাৎ আমায় বলল সেদিন ডেকে
"কোথায় ছিলি কতদিন ধরে দেখছি না যে তোকে?"
ভেবে বললাম "হয়তো ছিলাম তোর বুকেরই পাশে,
হয়তো কোন শালুক পাতায়, মাঠের দূর্বা ঘাসে!
দেখতি খুঁজে একটু নাহয় নিজের এলো চুলে,
যেখানে আমায় লুকিয়ে ছিলি নিজেই মনের ভুলে!!


শুনে সে কথা, মেঘ খুলে দেয় সঘন এলো চুল,
সন্ধ্যে নামে এই না ভেবে পাখির মনেও ভুল!
হাওয়ায় ফেরা পাখির গলায় ফিরতি বেলার গান,
শিব ঠাকুরের বিয়ে হল তিন কন্যা দান।


হঠাৎ করেই উঠল যে ঝড় শন শন শন শন,
মেঘের বুকেও গুর গুর গুর,কাঁপল যে তার মন।


ঝমঝমিয়ে বৃষ্টি নামে তপ্ত ধরার বুকে
জড়িয়ে আমায় মেঘ বলে যায় "ফের পেয়েছি তোকে,
খুঁজেছি তোকে সব খানেতে , খুঁজিনি বুকের মাঝ,
যেইখানেতে লুকিয়ে ছিলি সকাল-বিকাল-সাঁঝ!"


বোঝাই তাকে ভালোবাসা যে বুকের মাঝেই থাকে
অবসর মতো ডাক দিয়ে নিস,
যদি ভালোবাসিস তাকে।"


০৪.০৭.২০১৩***