এ মনে যখন বিষণ্ণতা,
অধরা হয় যে সুখ;
পৃথিবী তখন আমার জন্য
পেতে দেয় তার বুক।


এ মন যখন উত্তাল হয়
সংসার মায়াজালে;
ভবসংসার সংগোপনে
লুকায় আমায় কোলে।


এ মন যখন রক্তিম হয়
তোমার পলাশ রঙে;
প্রকৃতি তখন আমায় সাজায়
কৃষ্ণচূড়ার ঢঙে।


এ মন যখন গভীর ছোঁয়ায়
তোমার পরশ মাগে;
এই ধরণী বিছায় আমায়
তোমার চলার আগে।।