(আমার মেয়ের জন্মদিনে মেয়ের জন্য লেখা )


তুমি আমার গ্রীষ্মকালের তপ্তদিনের শান্ত ছায়া,
তুমি আমার বর্ষার ক্ষেত সবুজ শ্যামল শস্যে ছাওয়া।
তুমি আমার শরৎ বেলার শ্বেত শুভ্র কাশের হাসি,  
তুমি আমার হেমন্ত সাঁঝ আমার মনে বাজাও বাঁশি।
তুমি আমার শীতের দিনের পরন্ত রোদ নিঝুম বিকেল,
তুমি আমার সব আদরের ভালবাসার এক মূর্ত মিশেল।
তুমি আমার বসন্ত রাত চাঁদের দিকে তাকিয়ে থাকা,
তুমি আমার একফালি চাঁদ আমার কোলে লুকিয়ে রাখা।।