মাপছি আকাশ মাপছি বাতাস
মাপছি সাগর জল
মাপছি কথা মাপছি ব্যাথা
মাপছি মনের তল!


মাপছি ক্ষতি মাপছি জীবন
মাপছি ক্ষতিপূরণ;
আর মাপছি কতোটা জীবন গেলে
গলবে সবার মন!


মাপছি শিক্ষা মাপছি গতি
মাপছি মায়ের মন
আর মাপছি' ছেলে কতটা বড় হলে
মাকে দেখান বৃদ্ধাশ্রম!


মাপছি নেতা মাপছি মন্ত্রী
মাপছি মাথার দাম;
মাপছি দুবেলা দুমুঠো খেতে
কতটা মাথার ঝরে ঘাম!