সন্ধ্যা শেষে রাত্রি নামে যত,
জোনাক জ্বলা বনের কোনে কোনে;
তন্দ্রাহীনা রাত্রি আমার মতো
খুঁজছে কাকে কে বা সেতা জানে!


নিশুত রাতের তারায় তারা রাতে,
অদৃশ্য হাত ডাকছে ইশারায়;
দুরন্ত কোন অজানা সংকেতে,
বলছে ডেকে আয়রে কাছে আয়।


এপারে ওপারে অন্ধকারের মাঝে,
চলেছি আমি চাঁদের পাহারায়;
মন ভোলানো অজানা সংকেতে,
অমোঘ হাতের গভীর ইশারায়।


রাত্রি দেখো চলেছি আমি একা,
বুকের মধ্যে জ্বালিয়ে রঙ মশাল;
নিকশ কালো তোমার বুকের মাঝে,
উদ্ভাসিত আমার এক সকাল।।