আমার নাম দুগ্গা বটে
আমি থাকি হুই ইষ্টিসন লাগোয়া
যে বাবুদের কলোনি টা আসে
তার পিসন দিকের বস্তি টায়।
ঘর বইলতে একখান বাতায় সাওয়া ঘর,
থাকি এহন আমরা দুই জনা,
বাপ আর আমি।
বাপটা আমায় বড় ভালবাসে গো,
বাপ টা লোকের ক্ষেতে চাষ করে
মধ্যে মধ্যে আমারেও সঙ্গে নেয়,
না হইলে আমি সাগল সড়াই,
বাবুদের বাড়ি বাড়ি জল আইনা দি।
গত বৎসর ও ওই ঘর খানি তে
আমার মা টাও থাইকতো।
তারপর কি যে হইল,প্যাটের ব্যাথা হইলো
ডাক্তার বাবু কইল "প্যাটের ভিতর ঘা হইসে",
মাস না ঘুরতেই চোখ বুজল মা টো আমার।
এই দুগ্গা পুজর সময়,সারা গেরাম জুড়ে
কি আনন্দ হয় গো জানো!!
বাপটা আমার জন্য শহর থাইক্যা একখান
কোইরা সুরিদার নিয়া আসে,
সেইটো পইরা আমি কি আনন্দই না করসি
প্রতি বৎসর সাড় সাড়টে দিন জূঈড়া।
আর সারা টা গেড়াম ওই শিউলি ফুলের গন্ধে
মাতোয়ারা হইয়া যায় এই সময়।
এই বৎসর ও বাপটা কইসে সুরিদার টা আইনবে,
কিন্তু আমি এই বৎসর সুরিদার সাইনা গো।
মা দুগ্গা একটি বার আমার মা টো কে ফিরায়ে দে মা
শুধু আমার মা টো কে ফিরায়ে দে।