নষ্ট হয় দুধ ডিম আর
নষ্ট ফুলের সাজ;
নষ্ট একাই মেয়েমানুষ
সেই পুরাকাল থেকে আজ!


পুরুষ মানুষ হয়না নষ্ট
তবুও মেয়ে কে নষ্ট করে;
নষ্ট মেয়ের সাজা সে শোনায়
সেই পৌরুষের ই জোরে!


গনতন্ত্রের গনধর্ষণে নষ্ট শুদ্ধিকরণ
উচিৎ শিক্ষা হয়েছে মেয়ের
মেয়েরাই কাটে ফোড়ন!


একই চিত্র দেখিয়েছিল মুখতারনের গ্রাম
গনধর্ষণই উচিৎ শাস্তি ছিল পুরুষের নিদান
অপরাধ কি ছিল??


উচ্চবর্ণের মেয়ের সাথে ঘোরে
মুখতারনের ভাই;
তারই সাজা গনধর্ষণ
পেল মুখতারন মাই!


প্রকাশ্য দিবালোকে তাকে
উপর্যুপরি ধর্ষণ;
তাতেও শান্ত হয়নি বীরপুঙ্গবের দল ;
ফালা ফালা করে বস্ত্র হরন শেষে
চলে সারাটা গ্রামেতে নগ্ন শরীর প্রদর্শন!!


কতদূরে আর আমরা আছি মীরওয়ালার থেকে?
মেয়েকে দেওয়া একই শাস্তি সালিশি
সভায় ডেকে আমার দেশেতে!


তবুও বলব গনতন্ত্রে
দিব্যি সুখেতে আছি;
স্বামী সন্তান পরিবার নিয়ে
নিয়ম মাফিক বাঁচি!


যেমন চলছে তেমনি চলুক
আমরা তো আছি বেশ!
মেয়েরা আজও পন্য,
তাতে কি হয়েছে?
স্বাধীন তো আমার দেশ!!