২১ আমার প্রানের মাঝে
২১ আমার সকাল সাঁঝে
আশায় ভাষায় ভালবাসায়
প্রানের মাঝে এমনি মাতায়
২১ আমায় ধরায় কলম
প্রতিটা দিন রাত।


২১ আমার কান্না হাসি
ঘুম পাড়ানির মাসি পিসি
বাঁশ বাগানের মাথার ওপর
একফালি সেই চাঁদ!
২১ মনে বাজায় বাঁশি
একমনেতে গুনগুনিয়ে
কবির ভাসায় বলতে থাকা
ভালবাসি ভালবাসি।


২১ আমার জীবন জোড়া
অতুলপ্রসাদ, রবিঠাকুরের গান,
২১ আমার লালন অথবা শহুরে বাউল
২১ আমার ভোরের আজানে মিলিয়ে
যাওয়া প্রভাতফেরীর গান।
সেই ২১ ই আমার বুলেট বিদ্ধ শত
শহিদের প্রাণ।


২১ আমার মিঠে ভাষার আধো বোলের
প্রথম সহাগ,হঠাৎ করেই এক ছুটেতে
দৌড়ে এসে ভরিয়ে দেওয়া মায়ের কোল
সেই ২১ ই শেখায় ভাষা,আদুরে গলার
আবদারেতে জড়িয়ে গলা, শুধায় আমায়
"মাগো আমি কি করে এলাম বল?"


২১ আমার জীবন জোড়া ভালোবাসা
যে ভাষাতে চোখের তারায়, না বলা কথার
হাজার প্রকাশ!
২১ আমার পাওয়া না পাওয়ায় মিলিয়ে যাওয়া
সারা জীবনের হাসি কান্নার এক মধুর আভাস।


২১.০২.২০১৪