হ্যাঁ, আমি দেখে শুনে পুরো সুস্থ মস্তিষ্কেই বলছি
না মোটেও করিনি কোন ভুল !
বিজয়ের মাসেই খুঁজে পেলাম আরেক বীরযোদ্ধা
যার নাম কবি অনিরুদ্ধ বুলবুল ।।


আজ আমার আলোচনা নিছক কোন ব্যক্তিকে নিয়ে বাড়াবাড়ি রকমের কোন ফলাও প্রচারের উদ্দেশ্যে নয় বরং যা না লিখলে একটা অন্যায় হয়ে যাবে আমার । তাই এই লেখা এবং এই আলোচনার পাতায় আমার প্রথম কোন লেখা ।
কিছু ব্যতিক্রম ছাড়া আমাদের প্রথাগত ভাবে কবি সাহিত্যিকগণ যত খ্যাতি প্রশংসা পান তা তাদের মৃত্যুর পরেই । কিন্তু জীবদ্দশায় তাদের  সুকীর্তির বিষয়ে প্রয়োজনীয় প্রশংসাটুকু করতেও যত কার্পণ্য করি আমরা না জানি তারা যদি আবার মাথায় উঠে বসেন । অথচ ঠিকই যারা মাথায় উঠে বসে সেই বিবেকহীন এবং মানুষ হিসেবে সবচেয়ে অযোগ্য রাজনীতিবিদ ব্যক্তিদেরও যা না তা বাড়িয়ে বাড়িয়ে বলাটা আমাদের জাতীয় স্বভাবে পরিণত হয়েছে ।


যাহোক, বলছিলাম প্রিয় কবি অনিরুদ্ধ বুলবুলকে নিয়ে। তা হল,  আমার জানা মতে নানা কারণে "অর্ক প্রকাশনী" নামের প্রতিষ্ঠানটির হয়ে তার কাজ করা এবং আলোর মিছিল নামক সাহিত্য পত্রটি নিয়ে মাঝপথে হোঁচট খাওয়ার পর এত অল্প সময়ে পুনরায় এগিয়ে যাওয়ার বিষয় নিয়ে যা আমি প্রত্যক্ষ করেছি তা সত্যিই শ্বাসরুদ্ধকর অবিশ্বাস এক ব্যপার । কঠিন প্রত্যয় নিয়ে এমন অসাধ্য সাধন শুধু অনিরুদ্ধ বুলবুল নামক একজন প্রকৃত যোদ্ধার পক্ষেই যা সম্ভব । আমি সত্যিই বিস্মিত এজন্যই যে এমন ব্যস্ততম নাগরিক জীবনে সবার মত বরং অনেকর চেয়ে বেশী ব্যস্ত এই মানুষটির বাংলা সাহিত্যের প্রতি কতটা অনুরাগ থাকলে তার ব্যক্তি জীবনের নানান সংকট এবং সবকিছু তার একদম প্রতিকূলে থাকা অবস্থাতেও তিনি এমন একটি কর্মে নিজেকে সম্পৃক্ত রেখেছেন যার বদৌলতে বাংলা সাহিত্য আরও কয়েক ধাপ এগিয়ে যাবে বলে আমার বিশ্বাস । কারণ তিনি একাই স্বপ্রণোদিত হয়ে যা করছেন তা অনেকে নিজেদের আয় রোজগারের জন্য করেন না ।


আজকে জেনে আমি আরও বিস্মিত হলাম তা হল, আমাদের দেশের  কবি সাহিত্যিকগণ কতটা অসহায় হয়ে যায় যখন তার এত লালিত আজন্ম স্বপ্নকে একটা বাস্তব রূপ দিতে গিয়ে তারই পকেটের পয়সায় অর্থাৎ একটা বই ছাপাতে গিয়ে । অথচ তিনি সে কাজটিও আজকে আমাদের করার সুযোগ করে দিলেন একদম ঘরে বসেই । আমি জেনে আরও আনন্দিত হলাম আমাদের প্রিয় কবি সর্দার আরিফ উদ্দীনের একটি কবিতার বইও ইতিমধ্যে ছাপিয়ে তিনি তার শুভ শুচনা করে ফেলেছেন অতি নিভৃতচারী প্রচার বিমুখ এই মানুষটি ।


আমি তার সর্বাঙ্গীণ মঙ্গল এবং সুস্থতার সাথে সুদীর্ঘ জীবন কামনা করি, বাংলা  সাহিত্যকে আরও এগিয়ে নেওয়ার জন্য তার এই মহতী উদ্যোগ ও প্রচেষ্টা যেন সফল হয় । তার সাথে সুনিবিড়ভাবে সর্বক্ষণ সহায়তা দান কারি কবি মনিরুজ্জামান কবি রুনা লায়লা সহ নেপথ্যে আরও যারা আছেন তাদের সবাইকেও জানাই আমার অশেষ  কৃতজ্ঞতা ও প্রাণঢালা ভালোবাসা । সেই সাথে গভীর শ্রদ্ধা ভালোবাসা এবং কৃতজ্ঞতা জানাই আমাদের সবার নয়ন মণি বাংলা কবিতা ডটকমের সফল প্রতিষ্ঠাতা কবি আশফাকুর রহমান পল্লব সাহেবকে । যিনি প্রায় বিস্মৃত এই বাংলা সাহিত্যকে আবার পুনঃ প্রতিষ্ঠিত করলেন এবং সুমর্যাদা ও সবার ভালোবাসার আসনে বসালেন ।


প্রিয় পাঠক সবাইকে একরাশ হেমন্তের শুভেচ্ছা জানিয়ে এবং সবার সুস্বাস্থ্য কামনা করে আজ এ পর্যন্তই । আমাদের সবার ভালোবাসা ও সার্বিক সহযোগিতা যেন থাকে উক্ত উল্লেখিত প্রিয় ব্যক্তিদের জন্যে এই কামনাই রইল..................