বিগত দশটি বছর বাংলা কবিতা ডটকম প্রায় নিঃশর্তেভাবে আমাদের বাংলা ভাষাভাষী সাহিত্য মনা মানুষদের মনের ক্ষুধা মিটাবার জন্য যে নিরবিছিন্ন আয়োজন করে চলেছে তা সত্যি বিরল এবং গর্বের ব্যপার । অতিক্রান্ত দশটি বছর ভার্চুয়াল জগত থেকে এই কার্যক্রমকে মুদ্রণ ব্যবস্থাপনায় নিয়ে আসার জন্য আমাদের সবার প্রিয় কবি অনিরুদ্ধ বুলবুল সাহেবের ঐকান্তিক প্রচেষ্টা এবং নিরলস শ্রম দেখে ব্যক্তিগত ভাবে আমি বিস্মিত । কেননা এই কার্যক্রমে তিনি কোনভাবেই আর্থিক লাভবান তো হনেই না বরং প্রতিটি পদক্ষেপে উল্টো আর্থিক গচ্চা খেয়েই চলেছেন যার প্রত্যক্ষদর্শী আমি নিজে । অথচ এভাবে কোন মানুষ তার নিজের ব্যবসায়িক কর্মকাণ্ডেও অর্থ সময়ের গচ্চা দেন না । তদুপরি এই কাজগুলো তার একারও না । এটাই বিস্ময়কর ব্যপার ।


বাংলা কবিতা ডটকমের ছত্রছায়ায় " অর্ক প্রকাশনী"র এই মহতী উদ্যোগকে এগিয়ে নেয়ার জন্য আসরের প্রত্যেক কবির আরও সচেতন হওয়া উচিৎ । কারণ এটি আমাদের সবার প্রিয় এবং বাংলা সাহিত্যে বিশ্ব সেরা একটি সাইট । দশ বছরে এর অর্জন ঈর্ষনীয় । এই অর্জন ধরে রাখাও আমাদের সকলের দায়িত্ব কর্তব্য । কেননা এই সাইটের মাধ্যমে আমরা কম বেশী সকলেই উপকৃত হয়েছি আর এই অর্ক প্রকাশনী তো তারই মুদ্রন রূপ দেওয়ার নিম্মিতে নির্মিত । তাই এই প্রতিষ্ঠানটিকে লাভ জনক করে তুলতে না পারলে বেশীক্ষন কারো একার আবেগ এবং উদ্যমের উপর নির্ভর করে চলতে পারেন না । এটা সহসা বিলুপ্ত হবেই । আর তখন সমূহ ক্ষতির স্বীকার হবো আমরাই ।


কেননা প্রত্যেক লেখক মাত্রই তার লেখনীর একটা মুদ্রণ রূপ আশা করে । আর এই ব্যপারে যারা বাস্তব অভিজ্ঞতা অর্জন করেছে তারা পরবর্তীতে খুব কমই দ্বিতীয়বার বিষয়টি নিয়ে ভেবেছে । অর্থাৎ নতুন লেখকদের বই ছাপানোটা একটা বড়ই বিড়ম্বনার ব্যপার বটে ।
সেই কাজটিকে একেবারে জলবৎ তরলং করে দেওয়ার জন্য জন্ম এই "অর্ক প্রকাশনী"র । তাই যে কোন মুল্যে এটিকে বাঁচিয়ে রাখার দায়িত্ব নিতে হবে আসরের সকল লেখকেই । এটা আমাদের আবশ্যিক একটি বিষয় । তবে কাজ করলেই তার ভুল থাকবে না করলে নাই । এ বিষয়ে কোন কথা কারো কানে এলে সরাসরি প্রধান এডমিন কিংবা শ্রদ্ধেয় কবি অনিরুদ্ধ বুলবুলকে বলাটাই যুক্তিযুক্ত হবে অন্যথায় তা সবার জন্যই ক্ষতিকর ব্যপার হয়ে দাঁড়াবে বলে আমি মনে করি । সবার মুল্যবান সময় কেড়ে নিয়ে আমি এতটুকু বিরক্তির উদ্রেক করে থাকলে নিজগুনে আমায় ক্ষমা করে দেবেন । ধন্যবাদ ।