অলৌকিক কিম্বা অশরীরীর সাধকেরা নিজে যা দেখে
তাতে তো তারা হতেই পারে বিশ্বাসী কি অন্ধবিশ্বাসী ।  
যাতে সে শুধু নিজেই সুবিধা অসুবিধা ভোগী কাউকে  
বিশ্বাস করাতে ব্যর্থ হলে সবে বলে সে কল্পনাবিলাসী ।


কিন্তু খোলা চোখে যে বাস্তবতা দেখে সবাই, অবজ্ঞা
ভরে অস্বীকার করে কি লাভ বলে চলে তাত্বিক কথা ?  
ও বুদ্ধিজীবি না উইঢিবি যাই হোক না তাকেই বলে
জ্ঞানপাপী, এক জায়গাতেই বন্ধক রেখেছে যার মাথা ।      


কোথাকার জল কোথায় গড়াল, কি থেকে হল ? যার
কোন ভাবাবেগ নাই, শুধু পরে থাকে প্রাচীন চেতনাই ।
যেন চাবি মাইরা দিছে ছাইড়া জনমভর চলতে আছে,  
এমন তোতাপাখির বেলাতেও কথাটা খাটে ঠিক তাই ।  


একদিকে যার বিপ্লবী হবার খায়েশ, আর অপরদিকে
খাবে দরগার সিন্নি পায়েশ, এরা তেমনই ধান্দাবাজ ।
চোর গুন্ডা বদমাশ নয় বুদ্ধিজীবীর ব্যাজ পরে এইসব
তেলবাজদের কারবারে আজ বহুধা বিভক্ত এ সমাজ ।  


উইঢিবি > উইপোকার ঢিবি ।


“তেলবাজ” নামে কবিতার একটি সিরিজ লেখার প্রয়াস চালাচ্ছি আশাকরি পাঠকবৃন্দ একটু ধৈর্য সহকারে পড়বেন। আমি এদের আসল চেহারাটা উন্মোচন করার চেষ্টা চালাবো । কারণ এরাই এ সমাজটাকে অস্থিতিশীল করে তোলার মূল হোতা বলেই আমার মনে হয় । এরা কিছু একটা ইস্যুর জিকির তুলে ফিকির করে নিজের আখের গোছাতে তৎপর। প্রতিকুল পরিবেশে সাদাকে সাদা কালোকে কালো বলার কোন ক্ষমতা নেই এদের । পরিস্থিতি অনুকূল দেখে এরা কিছু একটার হুজুগ মাতিয়ে ফায়দা লুটতে সর্বদা সচেষ্ট । এরা প্রতিপক্ষকে যতটা ক্ষতিগ্রস্থ করে তার চেয়ে বেশী ক্ষতিগ্রস্থ করে স্বীয় পক্ষকেই ।
এরা জাহাজের ফুটো সমাজের কীট । এমন কীটদের হাত থেকে আমাদের সমাজটাকে রক্ষায় কলম যোদ্ধারাই বেশী পারদর্শী।  
প্রিয় পাঠক সমাজ শুদ্ধির বৃহৎ স্বার্থে সব বিভেদ ভুলে আসুন এদের চিহ্নিত করে বিতাড়িত করি । ধন্যবাদ আপনাকে ।
  
রচনাকালঃ- দুপুর-১২.৪১টা, রবিবার, ৫ পৌষ ১৪২৭,
৪ জমাদিউল আউয়াল ১৪৪২, ২০ ডিসেম্বর ২০২০, মিরপুর, ঢাকা ।