আমিতো কোনো এক কবি নই
      নেই কোনো বিদ্রোহীর সঙ্গে,
তবু যে লোকে আমায় কবি কই
       বাঁচিয়া আছি এই বঙ্গে..।


আমি ছন্দের মিলন করিয়া তবু
        লিখে যায় মনের ভাষা,
গোধূলির কিরনে সন্ধ্যা বেলায়
     মনে জাগিয়া উঠিলো আশা..।


মনের ঐ আকুতি ছাড়িয়া দিলাম
       দিগন্তে ছুঁটিলো আবেগ,
খোদার রহম ছড়িয়া পড়িলো সবে
         হাজারো রঙের মেঘ..।


আকাশ কুসুমে ভাসিয়া উঠিলো
         ঐ শ্রাবণ মেঘের ছবি,
যাহারে আমি কবু যে দেখিনাই
      সেও আমায় বলিলো কবি..।


মনের ভাষাটি যবে ছন্দে হইয়া
        কবিতার মতন হয়,
তবু লেখিয়া দিলাম বলে আজ
         আমিতো কবি নই..।